জমে উঠছে ব্যাংকিং মেলা


প্রকাশিত: ০৫:১৬ পিএম, ২৫ নভেম্বর ২০১৫

জমে উঠতে শুরু করেছে প্রথমবারের মতো শুরু হওয়া পাঁচ দিনব্যাপি ব্যাংকিং মেলা। `একটি ব্যাংকিং জাতি গড়ার প্রত্যয়ে` স্লোগানে বাংলাদেশ ব্যাংকের আয়োজনে এই মেলায় এক জায়গায় সবগুলো ব্যাংকের পণ্য ও সেবার তথ্য পাওয়া যাচ্ছে। যার কারণে দর্শণার্থীদের আগ্রহ বাড়ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বুধবার রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণে মেলার দ্বিতীয় দিনে বিভিন্ন শ্রেণি-পেশার দর্শণার্থীদের উপস্থিতি লক্ষ্য করা গেছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাদের উপস্থিতি আরও বাড়তে থাকে।

মেলায় আসা বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী আহমেদ হোসেন জানান, অনেক মেলার নাম শুনেছি-দেখেছি, কিন্তু ব্যাংকিং মেলার নাম কখনো শুনিনি-দেখিও নাই। তাই দেথতে এসেছি। মেলায় ১০০ টাকায় অ্যাকাউন্ট খোলা হচ্ছে। ইসলামী ব্যাংকে আমি একটি অ্যাকাউন্ট খুলেছি।


মেলায় ব্যাংকগুলো তাদের বিভিন্ন ধরনের পণ্য ও সেবার তথ্য গ্রাহক ও দর্শণার্থীদের সামনে তুলে ধরছে।

এনসিসি ব্যাংকের নির্বাহী কর্মকর্তা সিহাব উদ্দিন জাগো নিউজকে জানান, মেলায় গ্রাহকদের ব্যাংকের ঋণ ও ডিপোজিটের তথ্য দেয়া হচ্ছে। গত দিনের চেয়ে আজকে মানুষের উপস্থিতি একটু বেশি। তবে শুক্রবার ও শনিবার বন্ধের দিন বেশি দর্শণার্থী মেলায় আসবে বলে তিনি আশা করেন।

ইসলামী ব্যাংকের সিনিয়র প্রিন্সিপাল অফিসার শেখ মাহফুজুল বাশার জানান, আমাদের যতো ধরনের পণ্য ও সেবা আছে তার সবগুলো মেলার দর্শণার্থীদের জানানো হচ্ছে। একইসঙ্গে সব ধরনের সেবা দেয়া হচ্ছে। এখানে গ্রাহকরা টাকা জমা ও উত্তোলন করতে পারছেন। গ্রাহকের মাঝে ব্যাংকিং সেবা সম্পর্কে সচেতনতা বাড়ানোই এই মেলার উদ্দেশ্য বলে জানান তিনি।


ভ্রমণপিপাসুদের সুবিধার্থে ট্রাভেল কার্ড চালু করেছে স্টেট ব্যাংক অব ইন্ডিয়া। এই কার্ডের মাধ্যমে নগদ টাকা ছাড়াই যেকোনো দেশ ভ্রমণ করা যাবে। এ সম্পর্কে ব্যাংকটির সহকারী ব্যবস্থাপক সনজিদ চন্দ্র লোদ বলেন, আমরা ভ্রমণের সুবিধার্থে এই কার্ড বের করেছি। যাতে ভ্রমণপিপাসুরা নগদ টাকার পরিবর্তে কার্ড নিয়ে সহজেই বিদেশে ঘুরতে পারেন।

উল্লেখ্য, কেন্দ্রীয় ব্যাংকের আয়োজনে মঙ্গলবার থেকে শুরু হওয়া পাঁচ দিনব্যাপি মেলা চলবে শনিবার (২৮ নভেম্বর) পর্যন্ত। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে, যা সর্বসাধারণের জন্য উন্মুক্ত।

মেলায় কেন্দ্রীয় ব্যাংক ছাড়াও দেশি-বিদেশি ৫৬টি ব্যাংক, ৬টি আর্থিক প্রতিষ্ঠান ও ৭টি আর্থিক সেবা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। দর্শণার্থীদের জন্য মেলায় বাংলাদেশ ব্যাংকের আর্থিক শিক্ষা, টাকা জাদুঘর, বাংলাদেশ সিকিউরিটি প্রিন্টিং প্রেস (টাকা তৈরির মেশিন), বিভিন্ন প্রকাশনা, স্মারক মুদ্রা ও নোট ক্রয়, জনসাধারণের জন্য সেবা ও অভিযোগ কেন্দ্র খোলা রয়েছে।

এসআই/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।