একনেক সভায় ১২ প্রকল্প অনুমোদন


প্রকাশিত: ০৬:৩৯ এএম, ২৪ নভেম্বর ২০১৫

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)`র সভায় ১২টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এতে সরকারের মোট ব্যয় হবে ১৬ হাজার ৯৭৮ কোটি ৮০ লাখ টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ১১ হাজার ৭২৫ কোটি ১৯ লাখ টাকা ব্যয় হবে। আর প্রকল্প সহায়তা আসবে ৫ হাজার ২৪৮ কোটি ৬৯ লাখ টাকা। সংস্থাগুলোর নিজস্ব তহবিল থেকে ৪ কোটি ৯২ লাখ টাকা ব্যয় হবে।

মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় এসব প্রকল্প অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আহম মুস্তফা কামাল সাংবাদিকদের প্রকল্পগুলোর বিস্তারিত তুলে ধরেন।

তিনি বলেন, কর্ণফুলী নদীতে টানেল করতে সরকারের ব্যয় হবে ৮ হাজার ৪৪৬ কোটি ৬৪ লাখ টাকা, ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে ইন্দ্রপুল হতে চক্রশালা পর্যন্ত বাক সরলীকরণ প্রকল্পে ব্যয় হবে ৭৪ কোটি ৩১ লাখ টাকা, কোস্ট কার্ডের জন্য বেরাক করতে ব্যয় হবে ৩৫ কোটি ৭৪ লাখ টাকা, খুলনা শহরে পানি সম্প্রসারণ প্রকল্প, যাতে ব্যয় হবে ৩৩ কোটি ৪৮ লাখ টাকা,  বেসরকারি কলেজ তথ্য প্রযুক্তি নির্ভরকরণ প্রকল্প, যাতে ব্যয় হবে ৫ হাজার ৫৪৭ কোটি ৭৪ লাখ টাকা।

ন্যাশনাল ইনসটিটিউট অব বার্ন ও প্লাস্টিক সার্জারি করতে স্থাপন প্রকল্পে ব্যয় হবে ৫২২ কোটি ৩৯ লাখ টাকা, ৪০টি উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কার্যক্রম ও মেরিন একামেডি স্থাপন প্রকল্প, যাতে ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৩৩১ কোটি ৩০ লাখ টাকা, খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো উন্নয়নে ১২২ কোটি ৯৮ লাখ টাকা।

বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়ন অঞ্চল উন্নয়ন প্রকল্প ১২২ কোটি ৩৪ লাখ টাকা, পল্লী বিদ্যুতায়নের জন্য ৪৩৬ কোটি ৪৫ লাখ টাকা, পার্বত্য চট্টগ্রামে প্রত্যন্ত এলাকায় সোলার স্থাপনে ৪০ কোটি এবং কৃত্রিম প্রজনন কার্যক্রম বাড়াতে ২৬৫ কোটি ৪৩ লাখ টাকা ব্যয় হবে।

এসএ/আরএস/এসকেডি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।