শীতকালীন আয়কর মেলার শেষ দিনে উপচেপড়া ভিড়


প্রকাশিত: ০৯:১৫ এএম, ২১ নভেম্বর ২০১৫

প্রথমবারের মত তিন দিনব্যাপি শীতকালীন আয়কর মেলার শেষ দিনে রাজধানীর বেইলী রোডের অফিসার্স ক্লাবে উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে।

শনিবার সরকারি ছুটির দিনে সরকারি-বেসরকারি চাকরিজীবী ও ব্যবসায়ীদের পদচারণায় মুখরিত হয়েছে মেলা প্রাঙ্গণ। বৃহস্পতিবার শুরু হওয়া এই শীতকালীন আয়কর মেলা আজ ২১ নভেম্বর বিকাল ৫টায় শেষ হবে।

অফিসার্স ক্লাব ছাড়াও রাজধানীর উত্তরা ১৩ নম্বর সেক্টরে কর অঞ্চল-৯ প্রাঙ্গণে এবং বিভাগীয় শহর চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, খুলনা, বরিশাল ও রংপুরে একযোগে চলছে শীতকালীন এই মেলা। মেলায় সকাল ১০টা থেকে বিকাল ৫টার মধ্যে ২০১৫-১৬ কর বর্ষের আয়কর বিবরণী জমা দেয়া যাচ্ছে।

tax
মেলা ঘুরে দেখা গেছে, বেশিরভাগ গ্রাহক রিটার্ন দাখিল, ই-টিআইএন নেয়া ও পুনর্নিবন্ধন করা বিভিন্ন বুথে মানুষের ব্যাপক উপস্থিতি।

মেলায় রিটার্ন দাখিলের জন্য লাইনে দাঁড়িয়ে থাকা বেসরকারি চাকরিজীবী মো. রকিবুল হাসান জাগো নিউজকে বলেন, ব্যস্ততার কারণে গত আয়কর মেলায় আসতে পারিনি। এবার নতুন করে শীতকালীন আয়কার মেলার আয়োজন করেছে। তাই রিটার্ন জমা দিতে এসেছি। কেননা, মেলার মতো সুবিধা অন্যান্য সময় পাওয়া যায় না।

এদিকে, মেলায় কর দিতে আসা কবির হোসেন অভিযোগ করে বলেন, বিভিন্ন ডেস্ক ঘুরে তথ্য নিতে হচ্ছে। অনেক কর্মী যে তথ্য চাচ্ছি তা সঠিকভাবে দিতে পারছে না। এছাড়াও কর কর্মকর্তার উপস্থিতি কম থাকায় দীর্ঘ লাইনে দাঁড়িয়ে রিটার্ন জমা দিতে হচ্ছে। এতে ভোগান্তি পোহাতে হচ্ছে।

মেলায় ই-টিআইএন করতে আসা মোহাম্মদ সাত্তার বলেন, আমার টিআইএন করতে হবে। মেলায় কম সময়ে ফি ই-টিআইএন করা যায় তাই এসেছি।

উল্লেখ্য, আয়কর অধ্যাদেশ অনুসারে, ব্যক্তিশ্রেণির করদাতাদের প্রতি বছর ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আয়কর বিবরণী দাখিল করতে হয়। কিন্তু কাঙ্ক্ষিত পরিমাণে বিবরণী দাখিল না হওয়ায় প্রতিবারের মতো এবারও মেয়াদ দুই মাস বাড়িয়ে ৩০ নভেম্বর পর্যন্ত করা হয়েছে।

এসআই/এসকেডি/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।