‌‘২০২১ সালে রপ্তানি বাণিজ্য হবে ৫০ বিলিয়ন ডলার’


প্রকাশিত: ১০:১১ এএম, ০৯ নভেম্বর ২০১৪

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে বাংলাদেশের রপ্তানি বাণিজ্য হবে ৫০ বিলিয়ন ডলার। ২০২১ সালের আগেই বাংলাদেশ বিশ্বের একটি মধ্যম আয়ের দেশ হিসেবে আত্মপ্রকাশ করবে। সরকার নারীদের উন্নয়নে বাজেটে ১০০ কোটি টারা বরাদ্দ রেখেছে। এর ব্যবহার নিশ্চিত করতে হবে। সরকার এজন্য সবধরনের সহযোগিতা দিয়ে যাবে।  

মন্ত্রী রোববার চট্রগ্রাম রেলওয়ে পলোগ্রাউন্ড মাঠে চিটাগাং উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এর উদ্যোগে এবং রপ্তানি উন্নয়ন ব্যুরো, দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই), শিল্প মন্ত্রণালয় কর্তৃক প্রতিষ্ঠিত এসএমই ফাউন্ডেশন ও জুট ডাইভারর্সিফিকেশন প্রমোশন সেন্টারের সহযোগিতায় মাসব্যাপী “৮ম ইন্টারন্যাশনাল উইম্যানস এসএমই এক্সপো বাংলাদেশ ২০১৪” এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

মন্ত্রী বলেন, শুণ্যহাতে যাত্রা শুরু করে আজ বাংলাদেশের রপ্তানি ৩০ দশমিক ১৯ বিলিয়ন মার্কিন ডলার, ব্যাংকে বৈদেশিক মূদ্রার রিজার্ভ ২২ বিলিয়ন মার্কিন ডলারের বেশি এবং রেমিটেন্স ১৫ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে গেছে। বাংলাদেশের সকল অর্থনৈতিক সূচক এখন উর্ধ্বগামী।

অর্থনৈতিকভাবে বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। বিশ্বে এখন বাংলাদেশ মর্যাদাশীল দেশ হিসেবে পরিচিতি লাভ করেছে। সরকার ৮টি ইকোনমিক জোন গড়ে তোলার কাজ হাতে নিয়েছে। এরমধ্যে দু‘টি চট্টগ্রামে হবে। একটি মিরসরাই এবং একটি আনোয়ারায় হবে। অর্থনৈতিক ভাবে চট্রগ্রাম খুবই গুরুত্বপূর্ণ।

উল্লেখ্য, মাসব্যাপী এ মেলায় ৩শ টি স্টল, ২০টি প্যাভিলিয়ন রয়েছে। প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। মেলায় প্রবেশ মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫ টাকা। মেলায় বাংলাদেশের পাশাপাশি ইরান, পাকিস্তান ও ভারতের উদ্যোক্তাগণ অংশ নিয়েছেন।

চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-এর প্রেসিডেন্ট মিসেস কামরুন মালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এমপি এবং এফবিসিসিআই-এর প্রেসিডেন্ট কাজী আকরাম উদ্দিন আহমেদ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, মেহেজাবিন মোরশেদ এমপি, ওয়াসিকা আয়শা খান এমপি, এফবিসিসিআই-এর প্রথম সহ-সভাপতি ও চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রি-এর প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলী, এফবিসিসিআই-এর ভাইস-প্রেসিডেন্ট হেলাল উদ্দিন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।