এসএমই খাতে ৯ শতাংশ হারে ঋণ সুবিধা চায় উদ্যোক্তারা


প্রকাশিত: ১০:১৭ এএম, ১৮ নভেম্বর ২০১৫

দেশব্যাপী ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতের টেকসই বিকাশের লক্ষ্যে এ শিল্পখাতের উদ্যোক্তাদের ৯ শতাংশ হারে ঋণ সুবিধা দেওয়ার দাবি জানিয়েছেন এসএমই শিল্প উদ্যোক্তারা।

বুধবার দুপুরে রাজধানীর ফেডারেশন ভবনে এফবিসিসআইয়ের এসএমই বিভাগের স্ট্যান্ডিং কমিটি আয়োজিত ‘এসএমই খাতের সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক মতবিনিময় সভায় বক্তারা এ দাবি জানান।

একই সঙ্গে এসএমইখাতে বিরাজমান বিশাল সম্ভাবনা কাজে লাগাতে কেন্দ্রীয় ব্যাংকের নীতিমালা সহজীকরণের পাশাপাশি এখাতে সরকারি পৃষ্ঠপোষকতা বাড়ানোর তাগিদ দেয়া হয়।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এতে প্রধান অতিথি ছিলেন।
 
এফবিসিসিআই’র এসএমই সংক্রান্ত স্থায়ী কমিটির পরিচালক আলহাজ মো. বজলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে শিল্পসচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান কে এম হাবিব উল্লাহ, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর সীতাংশু কুমার সুর চৌধুরী, এবিসিসিআই’র প্রেসিডেন্ট আব্দুল মাতলুব আহমাদ, প্রথম সহ-সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, নাসিব প্রেসিডেন্ট মির্জা নূরুল গণি শোভনসহ বিভিন্ন চেম্বার ও ট্রেড বডির কেন্দ্রীয় ও জেলার পর্যায়ের নেতারা বক্তব্য রাখেন।
 
অনুষ্ঠানে বক্তারা বলেন, এসএমইখাতে উদ্যোক্তারা শতভাগ ঋণ পরিশোধ করে থাকেন। এ বিবেচনায় এসএমইখাতে সিঙ্গেল ডিজিট সুদে ঋণ দিতে সংশয়ের কোনো কারণ নেই। তারা এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক হতে দ্রুত বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে নির্দেশনা জারির দাবি জানান।
 
শিল্প উদ্যোক্তারা অভিযোগ করে বলেন, সারাদেশের বিসিক শিল্পনগরীগুলোতে এখনও অনেক প্লট খালি পড়ে রয়েছে বা প্লট বরাদ্দ নিয়ে দীর্ঘদিন ধরে শিল্প স্থাপন করা হচ্ছে না। তারা প্রকৃত শিল্প উদ্যোক্তাদের মাঝে প্লট বরাদ্দ প্রদান নিশ্চিত করতে সংশ্লিষ্ট কমিটিতে জেলা পর্যায়ের চেম্বার ও ট্রেডবডির নেতাদের অন্তর্ভূক্ত করার পরামর্শ দেন। একই সঙ্গে তারা বিসিক শিল্পনগরীর প্লটের দাম ও সার্ভিস চার্জ সহনীয় পর্যায়ে রাখা জরুরি বলে অভিমত দেন।
 
বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) যে সমস্ত প্লট খালি রয়েছে তা নতুন উদ্যোক্তাদের বরাদ্দ দিতে নির্দেশ দিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। একই সঙ্গে তিনি যারা প্লট বরাদ্দ নিয়ে কোনো শিল্প স্থাপন করেনি সে প্লটগুলোর বরাদ্দ বাতিলের নির্দেশ দেন।
 
এসএমই শিল্পখাতে অর্থায়নসহ অন্যান্য সমস্যার সমাধানে সরকার আন্তরিকভাবে কাজ করছে বলেও জানান আমির হোসেন আমু।
 
এসআই/একে/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।