ডিএসই’র লেনদেন ৪১৫ কোটি টাকা


প্রকাশিত: ০৯:৩৩ এএম, ১৬ নভেম্বর ২০১৫

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের দুই স্টক এক্সচেঞ্জে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এ দিন উভয় বাজারেই সূচকের সঙ্গে বেড়েছে টাকার অংকে লেনদেনের পরিমাণ। প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন দাঁড়িয়েছে ৪১৫ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, সোমবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪৭৫ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া শরিয়া সূচক ডিএসইএস ১৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৮ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৯৯ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৪১৫ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা আগের কার্যদিবসের চেয়ে ১৯৪ কোটি টাকা বেশি। রোববার ডিএসইতে লেনদেন হয়েছিল ২২১ কোটি টাকা।

সোমবার ডিএসইতে মোট ৩১৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে ২৩৮টির দর বেড়েছে, কমেছে ৪৪টির আর অপরিবর্তিত আছে ৩৫টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৮২ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৩১০ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই ৫০ সূচক ৬ পয়েন্ট বেড়ে ৯৯৬ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৩৫ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৫০ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১৩৪ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৬৫৮ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে ৯৫১ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে মোট ২৩৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৭৪টির, কমেছে ৪০টির আর অপরিবর্তিত আছে ২০টি কোম্পানির শেয়ার দর। সিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ২৫ কোটি ৪৯ লাখ টাকা।

এসআই/একে/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।