ডিএসইতে প্রথম ঘণ্টায় লেনদেন ৬৩ কোটি


প্রকাশিত: ০৬:১৭ এএম, ১৫ নভেম্বর ২০১৫

টানা দরপতনের পর কিছুটা ঘুরে দাঁড়ানোর চেষ্টায় দেশের শেয়ারবাজার। সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দুই স্টক এক্সচেঞ্জে প্রধান সূচক ঊর্ধ্বমুখী থাকলেও অন্য সূচকগুলোর মিশ্র প্রবণতায় চলছে লেনদেন। টাকার অংকে লেনদেনেও ধীরগতি লক্ষ্য করা যাচ্ছে।

প্রথম ঘণ্টায় দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে টাকায় লেনদেন হয়েছে মাত্র ৬৩ কোটি টাকা। আর  চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে মাত্র ৩ কোটি টাকা।
 
বাজার পর্যালোচনায় দেখা গেছে, রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর প্রথম ঘণ্টায় সকাল সাড়ে ১১টায় প্রধান সূচক ডিএসইএক্স ৪ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪৩৮ পয়েন্টে অবস্থান করছে। শরিয়া সূচক ডিএসইএস দশমিক ৩৫ পয়েন্ট কমে ১ হাজার ৬৭ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৬৯০ পয়েন্টে। আর টাকায় লেনদেন হয়েছে মাত্র ৬৩ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এ সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠান ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৫টির, কমেছে ৮৪টির আর অপরিবর্তিত রয়েছে ৪৯টি প্রতিষ্ঠানের শেয়ারের।

অন্যদিকে, একই সময়ে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৯ পয়েন্ট কমে ৮ হাজার ২৪১ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে মোট ১১৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৩টির, কমেছে ৫২টির আর অপরিবর্তিত রয়েছে ১৩টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩ কোটি টাকা।

এসআই/একে/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।