সপ্তাহের শেষ দিনেও চলছে দরপতন


প্রকাশিত: ০৭:১৪ এএম, ২৯ অক্টোবর ২০১৫

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের উভয় শেয়ারবাজারে সূচক পতনের মধ্য দিয়ে লেনদেন চলছে। সূচকের উত্থানে দিনের লেনদেন শুরু হলেও ১১টা ৭ মিনিটের পরে নিম্নমুখী লক্ষ্য করা যাচ্ছে। লেনদেনের দুই ঘণ্টায় পর দুই স্টক এক্সচেঞ্জেই সব ধরণের সূচকের পাশাপাশি কমেছে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর। এ নিয়ে টানা চারদিন দরপতনে রয়েছে  দেশের শেয়ারবাজার।  

বাজার পর্যালোচনায় দেখা গেছে, দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর প্রথম দুই ঘণ্টায় বেলা সাড়ে ১২টায় প্রধান সূচক ডিএসইএক্স ৪ পয়েন্ট কমে ৪ হাজার ৫৭৪ তে অবস্থান করছে। শরীয়া সূচক ডিএসইএস ১ পয়েন্ট কমে এক হাজার ৯৫ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক দশমিক ২২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭৩০ পয়েন্টে। আর টাকায় লেনদেন হয়েছে ২৮৯ কোটি ৪৮ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এ সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠান ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৯টির , কমেছে ১৩১ টির আর অপরিবর্তিত রয়েছে ৫৭টি প্রতিষ্ঠানের শেয়ারের।

অন্যদিকে একই সময়ে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টকএক্সচেঞ্জে (সিএসই)সার্বিক সূচক সিএসসিএক্স  ৫ পয়েন্ট কমে ৮ হাজার ৫০৭ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে মোট ১৮৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৩টির, কমেছে ৭৮ টির আর অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১২ কোটি টাকা।

এসআই/এএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।