একদিন পরই সূচকের মিশ্রপ্রবণতা


প্রকাশিত: ১০:২৯ এএম, ১৩ অক্টোবর ২০১৫

টানা তিন কার্যদিবস দর পতনের পর সোমবার শেয়ারবাজারে সূচক ঘুরে দাঁড়ালেও একদিন পর মঙ্গলবার মিশ্রপ্রবণতায় লেনদেন শেষ হয়েছে। মঙ্গলবার দিন শেষে দুই স্টক এক্সচেঞ্জেই সূচকের সঙ্গে টাকার অংকে লেনদেনের পরিমাণ বেড়েছে। তবে কমেছে লেনদেন হওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার দর। ডিএসইর প্রধান সূচক সামান্য বাড়লেও কমেছে অন্যান্য সূচক।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, মঙ্গলবার দিন শেষে দেশের প্রধান বাজার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৭৯ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়াহ সূচক ডিএসইএস ২ পয়েন্ট কমে ১ হাজার ১৪১ পয়েন্টে এবং ডিএস ৩০ সূচক দশমিক ৭১ পয়েন্ট কমে ১ হাজার ৮১২ পয়েন্টে অবস্থান করছে।

দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪৯ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা আগের দিনের চেয়ে ৩৩ কোটি টাকা বেশি। সোমবার লেনদেন হয়েছিল ৪১৬ কোটি টাকা। এদিন ডিএসইতে ৩১৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৩৩টির, কমেছে ১৪০টির আর অপরিবর্তিত রয়েছে ৪২টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৭ পয়েন্ট কমে ৮ হাজার ৯০৫ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৫০ সূচক দশমিক ৯৫ পয়েন্ট কমে ১ হাজার ৭৪ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৯ পয়েন্ট কমে ১৪ হাজার ৬৩৩ পয়েন্টে এবং সিএসআই শরীয়াহ সূচক ৫ পয়েন্ট কমে ১ হাজার ১ পয়েন্টে অবস্থান করছে। তবে সিএসই ৩০ সূচক ৩৬ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৯২৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট ২৩৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৯৭টির, কমেছে ১০৬টির আর অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৩৪ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এসআই/একে/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।