পণ্য পাটের ব্যাগে না হলে ঋণ নয়


প্রকাশিত: ০৩:২১ পিএম, ১২ অক্টোবর ২০১৫

ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি উৎপাদন ও সরবারাহকারী প্রতিষ্ঠানগুলো যদি পণ্য প্যাকেটজাতকরণে পাটের ব্যাগ ব্যবহার না করে তাহলে তাদের ঋণ সুবিধা প্রদান না করতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
 
পাটজাত মোড়কের ব্যবহার বাস্তবায়ন নিশ্চিত করতে সোমবার বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত এক সাকুলার জারি করে দেশে কার্যরত সব তফসিলি ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

এর আগে ২০ সেপ্টেম্বর ২০১৫ তারিখে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভায় ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০’ এর সুষ্ঠু বাস্তবায়ন নিশ্চিত করতে এমন নির্দেশনা দেয়া হয়েছে।
 
সার্কুলারে বলা হয়েছে, ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি উৎপাদনকারী ও সরবারাহকারী ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলোকে ব্যাংক কর্তৃক ঋণ প্রদান, নবায়ণ ও বিতরণকালে পাটের ব্যাগের ব্যবহার বাধ্যতামূলক করার শর্তারোপের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ প্রেক্ষিতে প্রতিষ্ঠানগুলো পণ্যের মোড়কজাতকরণে পাটের ব্যাগ ব্যবহার না করলে ব্যাংক ঋণ সুবিধা প্রদান করা হবে না বলে সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়।

আন্তঃমন্ত্রণায়ের সভায় গৃহীত এ সিদ্ধান্ত বাস্তবায়ন করতে ব্যাংকগুলোকে যথাযত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে।

এসআই/একে/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।