হরতাল-ছুটির ফাঁদে অর্থনীতি


প্রকাশিত: ১০:৫৩ এএম, ২৯ অক্টোবর ২০১৪

মানবতাবিরোধি অপরাধে জামায়াতে ইসলামি বাংলাদেশের আমির মতিউর রহমান নিজামীর রায়কে কেন্দ্র করে জামায়াতের ডাকা হরতালে আবারও বাধার মুখে পড়ে গেলে অর্থনীতি। অর্থনৈতিক কর্মকান্ড প্রায় এক সপ্তাহের জন্য স্থবির হয়ে যাবে। তবে সার্বিক পরিস্থিতি বিবেচনা করে হরতাল প্রত্যাহারের আহবান জানিয়েছে দেশের ব্যবসায়িদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

বুধবার মানবতাবিরোধি অপরাধে নিজামীর মৃত্যুদণ্ডাদেশ দেয় আন্তজার্তিক অপরাধ আদালত। রায়কে কেন্দ্র করে আগামী বৃহস্পতিবার, রোববার ও সোমবার তিন দিনের হরতালের ডাক দিয়েছে জামায়াত ইসলামী বাংলাদেশ।

তথ্য মতে, আগামীকাল বৃহস্পতিবার সপ্তাহের শেষ কর্মদিবস। স্বাভাবিক ভাবেই সপ্তাহের শেষ কর্মদিবসটি থাকে বেশি ব্যস্ত। কিন্তু জামায়তের ডাকা হরতালে আগামীকাল হঠাৎ যেন ভিন্ন রূপ দেখা দিতে পারে। এরপরের দুদিন সাপ্তাহিক ছুটি থাকবে অফিস পাড়াতে।

পরে, রোববার ও সোমবার আবারও হরতাল। হরতাল শেষে মঙ্গলবার থাকছে পবিত্র আশুরার ছুটি। অর্থাৎ সব মিলিয়ে আগামী সপ্তাহে মাত্র দুদিন কর্মদিবস থাকছে।

ব্যবসায়িদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই বলছে, দেশে বর্তমানে ব্যবসা ও বিনিয়োগ বান্ধব পরিবেশ বিরাজ করছে। বৈদেশিক মূদ্রার রিজার্ভ, রেমিট্যান্স, বৈদেশিক বিনিয়োগ, আমদানি ও রপ্তানি কার্যক্রম প্রতিটি ক্ষেত্রে ইতিবাচক গতিধারা লক্ষ্য করা যাচ্ছে। দেশের অনুকূল বিনিয়োগ পরিস্থিতি বিবেচনা করে চীন, জাপান, কম্বোডিয়া, ইতালীসহ বিভিন্ন দেশের বিনিয়োগকারীগণ এদেশে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করছেন। এ অবস্থায় লাগাতার হরতালসহ যে কোন নেতিবাচক কার্যক্রম দেশের ভাবমূর্তির উপর প্রভাব ফেলবে এবং বিনিয়োগকারীরা নিরুৎসাহিত হবে।

সংগঠনটি আরও বলছে, ৭২ ঘন্টার হরতালে সাধারণ নাগরিক  জীবন, উৎপাদন ব্যবস্থা, পণ্য সরবরাহ, শিক্ষা ও বিভিন্ন খাতের বিদ্যমান কার্যক্রম ভীষনভাবে ক্ষতিগ্রস্ত হবে। বানিজ্যিক কার্যক্রম বিঘ্নিত হওয়ায় তা সামগ্রিকভাবে অর্থনীতি, বানিজ্য ও নাগরিক কর্মকান্ড কে ক্ষতিগ্রস্ত করবে। তাছাড়া বিচারিক বিষয় নিয়ে দেশকে অস্থিতিশীল করার মত কর্মসূচী দেশের ব্যবসায়ী সমাজ অগ্রহনযোগ্য বলে মনে করেন।

হরতালের মত ধ্বংসাত্মক কর্মসূচী দেশের অর্থনীতিকে চরম বিপর্যয়  এবং এক অনিশ্চয়তার দিকে নিয়ে যাবে। এ নিয়ে দেশের ব্যবসায়ী সমাজ গভীর উদ্বেগ প্রকাশ করছে। হরতালের নামে দেশে অরাজকতা সৃষ্টি ও সাধারন নীরিহ মানুষের জানমালের ক্ষতি কোনভাবেই সমর্থনযোগ্য নয়।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।