সূচক কমলেও বেড়েছে লেনদেন


প্রকাশিত: ১০:১৩ এএম, ৩০ সেপ্টেম্বর ২০১৫

ঈদের ছুটির পর তৃতীয় কার্যদিবস বুধবার দেশের উভয় শেয়ারবাজারে সূচকের ওঠানামায় লেনদেন শুরু হয় যা শেষ পর্যন্ত অব্যাহত ছিল। দিন শেষে উভয় বাজারে প্রধান সূচক কমলেও বেড়েছে টাকার অংকে লেনদেনের পরিমাণ। একই সঙ্গে হ্রাস পেয়েছে লেনদেন হওয়া বেশিভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দরও।
 
বুধবার দিন শেষে দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে এক পয়েন্ট কমে চার হাজার আটশ ৫২ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস শরীয়াহ সূচক পাঁচ পয়েন্ট কমে এক হাজার ১৮০ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ছয় পয়েন্ট বেড়ে এক হাজার ৮৪৭ পয়েন্টে দাঁড়িয়েছে।
 
ডিএসইতে লেনদেন হয়েছে ৪৯৫ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা আগের দিনের চেয়ে ৬১ কোটি টাকা বেশি। মঙ্গলবার লেনদেন হয়েছিল ৪৩৪ কোটি টাকা।

বুধবার ডিএসইতে ৩২০টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ১২৫ টির দাম বেড়েছে, কমেছে ১৫১টির আর অপরিবর্তিত আছে ৪৪টি প্রতিষ্ঠানের শেয়ার দর।
 
অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসইএক্স ৩ পয়েন্ট কমে ৯ হাজার ৪২ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৫০ সূচক দশমিক ৬৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৩ পয়েন্টে, সিএসই৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৯০৯ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৯ পয়েন্ট কমে ১৪ হাজার ৮৫৬ পয়েন্টে এবং সিএসআই শরীয়াহ সূচক ৪ পয়েন্ট কমে ১ হাজার ৪৪ পয়েন্টে অবস্থান করছে।
 
সিএসইতে মোট ২৪৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৯১টির, কমেছে ১২৩ টির আর অপরিবর্তিত আছে ৩৪টি কোম্পানির শেয়ার দর। সিএসইতে লেনদেন হয়েছে ৩৩ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এসআই/এএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।