ফ্রান্সের সিয়েল ফুড ফেয়ারে প্রাণ (ভিডিও)


প্রকাশিত: ০৩:০৩ এএম, ২৫ অক্টোবর ২০১৪

প্রায় পঞ্চাশ বছর পূর্বে ফ্রান্সে শুরু হয়েছিল সিয়েল ফুড ফেয়ার। এবারের ফেয়ারে বিশ্বের প্রায় একশ দেশ থেকে বিভিন্ন প্রতিষ্ঠান অংশ নেয়। গত ১৯ থেকে ২৩ অক্টোবর ফ্রান্সের প্যারিস শহরে এই ফেয়ার অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের সর্ববৃহৎ খাদ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান প্রাণ দীর্ঘ ১২ বছর যাবত এই ফেয়ারে অংশ নিচ্ছে। এবারের মেলায় প্রাণ তাদের ১৫০টি পণ্য প্রদর্শন করে।

ফেয়ারে নিয়ে প্রাণের ডিএমডি আহসান খান চৌধুরী বলেন, বিশ্বজুড়ে বাংলাদেশের তৈরি খাদ্য পরিচয় করিয়ে দিয়ে বিশ্ব বাজার ধরতে এই ধরনের ফেয়ারে অংশগ্রহণ করা আমাদের জন্য খুবই গুরত্বপূর্ণ। ‘বিশ্বের প্রতিটি মানুষের প্রাণে স্থান করে নেবে প্রাণ’ এমনটাই বিশ্বাস ও প্রত্যাশা করেন তিনি। এই ফেয়ারের মাধ্যমে ফ্রান্স, আফ্রিকা, মরক্কো ও ইউরোপের বিভিন্ন দেশে প্রাণ জায়গা করে নিতে সক্ষম হচ্ছে।

প্রাণের চিফ অব এক্সপোর্ট মিজানুর রহমান, প্রাণ ফ্রান্সের ব্যবস্থাপনা পরিচালক শরিফ আল-মুমিন, বাহার উদ্দীন ও জামাল উদ্দীন বলেন, এ ধরনের ফেয়ারের মাধ্যমে বিশ্ব দরবারে বাংলাদেশের তৈরি খাদ্য দ্রবাদি পরিচয়ের মাধ্যমে বাজার সৃষ্টি করা সম্ভব।

ফ্রান্সের সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তারা বলেন, উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশ থেকে যদি আরও বেশি প্রতিষ্ঠান এতে অংশগ্রহণ করতে পারত তাহলে দেশের জন্য ভাল হতো। তবে এই ধরনের ফেয়ারে অংশগ্রহনের জন্য সরকারি ভাবেও উদ্যোগ নেয়া উচিত।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।