আয়কর মেলা : টার্গেট নতুন রেকর্ড


প্রকাশিত: ০৯:৫৭ এএম, ১৮ সেপ্টেম্বর ২০১৫

জাতীয় আয়কর মেলায় নতুন রেকর্ডের লক্ষ্যে কাজ করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।  সংশ্লিষ্ঠরা জানান, এবারে মেলার টার্গেট নতুন রেকর্ড গড়া।

শুক্রবার সরজমিন ঘুরে দেখা গেছে, চাকরিজীবী, ব্যবসায়ী, গৃহিণী থেকে শুরু করে অনেক তরুণ-তরুণী আয়কর মেলায় এসেছেন রাজস্ব সেবা নিতে। অনেকে এসেছেন আবার ইটিআইএন গ্রহণ করতে। তবে আয়কর রিটার্ন জমা দেওয়া করদাতার ভিড়ই বেশি লক্ষ্য করা গেছে।
 
মেলায় কোন প্রবেশ মূল্য না থাকাই ঘুরতেও এসেছেন অনেকে। মেলায় আয়করবিষয়ক পরামর্শ ও সেবাদানের জন্য ৫৬টি হেল্প ডেক্স, আয়কর রিটার্ন গ্রহণের জন্য ৪১টি, ই-টিআইএনসংক্রান্ত ১০টি ও অন্যান্য সেবা সংক্রান্ত ১০টি বুথ স্থাপন করা হয়েছে।

এছাড়া সোনালী ব্যাংকের ৪, জনতা ব্যাংকের ২, প্রাথমিক স্বাস্থ্যসেবা ও তথ্য- মিডিয়ার জন্য একটি এবং  ফটোকপির জন্য চারটিসহ মেলায় সব মিলিয়ে দেড় শতাধিকের বেশি বুথ রয়েছে। হেল্প ডেস্ক, তথ্যকেন্দ্র ও আয়কর অধিক্ষেত্র সংক্রান্ত বুথ পরিকল্পিতভাবে সাজানো রয়েছে।

দেখা গেছে, করদাতারা সহজেই তাদের নির্ধারিত কর অঞ্চল অনুযায়ী সংরক্ষিত বুথে আয়কর রিটার্ন জমা দিতে পারছেন। মেলায় ইটিআইএন নিবন্ধন বুথে এনবিআর কর্মকর্তাদের কাছ থেকে প্রয়োজনীয় সহায়তা নিয়ে নতুন করদাতারা ইটিআইএন নিবন্ধন এবং পুরনো করদাতারা পুনর্নিবন্ধন করতে পারছেন।

এখানে অনলাইনে আয়কর পরিশোধের সুযোগ রাখা আছে। মেলা প্রাঙ্গণে আয়কর রিটার্ন, ইটিআইএন আবেদন ফরম ও চালান ফরম সরবরাহ করা হচ্ছে। মুক্তিযোদ্ধা, মহিলা, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য পৃথক বুথ রয়েছে মেলায়।  

এবারই মেলায় প্রথমবারের মতো শুল্ক, ভ্যাট ও জাতীয় সঞ্চয় পরিদফতরের পৃথক পৃথক বুথ স্থাপন করা হয়েছে। ই-পেমেন্টের সুবিধা নিয়ে পৃথক কক্ষে অনলাইনে আয়কর পরিশোধের ব্যবস্থা রাখা হয়েছে আয়কর মেলায়।

উল্লেখ্য, সপ্তাহব্যাহী মেলাটি বুধবার শুরু হয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মেলায় কর সংক্রান্ত যাবতীয় সেবা দেয়া হচ্ছে।   

এমএম/এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।