ছয় কার্যদিবস পর ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:১৯ পিএম, ০৫ সেপ্টেম্বর ২০১৯

টানা ছয় কার্যদিবস দরপতনের পর বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সবকটি মূল্য সূচকের ঊর্ধ্বমুখিতার দেখা মিলেছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণও।

সূচক ও লেনদেনের পাশাপাশি এদিন লেনদেনে অংশ নেয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দামও বেড়েছে। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৯২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার বিপরীতে কমেছে ৯৭টির; অপরিবর্তিত রয়েছে ৬৩টির দাম।

অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ২৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১৩ পয়েন্টে অবস্থান করছে। বাকি দুটি সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৬৭ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৫৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

সূচক ও বেশির ভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ার পাশাপাশি এদিন ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৪২৭ কোটি ৬৫ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৭৫ কোটি ৫১ লাখ টাকার। সে হিসাবে লেনদেন বেড়েছে ৫২ কোটি ১৪ লাখ টাকা।

বাজারটিতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার। কোম্পানিটির ৪৪ কোটি ১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা আইপিডিসির শেয়ার লেনদেন হয়েছে ২২ কোটি ৯৭ লাখ টাকার। ১৯ কোটি ৪৯ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে ফরচুন সুজ।

এ ছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- মুন্নু সিরামিক, খুলনা পাওয়ার কোম্পানি, মুন্নু জুট স্টাফলার্স, ডরিন পাওয়ার, ন্যাশনাল টিউবস, স্টালই ক্রাফট এবং সিলকো ফার্মাসিউটিক্যাল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ২৬৩ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৪০৫ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৬৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৩০টির, কমেছে ৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির।

এমএএস/এনডিএস/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।