উভয় পুঁজিবাজারে দরপতন


প্রকাশিত: ০৪:০০ এএম, ১৬ সেপ্টেম্বর ২০১৫

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার উভয় শেয়ারবাজারে দর পতন হয়েছে। দিনশেষে সব ধরণের সূচকের পাশাপাশি কমেছে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর। তবে দুই স্টক এক্সচেঞ্জেই টাকার অংকে বেড়েছে লেনদেনের পরিমাণ।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, বুধবার দিনশেষে দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪ পয়েন্ট কমে চার হাজার ৭৯৬ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়া সূচক ডিএসইএস দশমিক ৪৯ পয়েন্ট কমে ১ হাজার ১৭৯ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক ১২ পয়েন্ট কমে ১ হাজার ৮৩৬ পয়েন্টে অবস্থান করছে।

দিনশেষে টাকার অংকে লেনদেন হয়েছে ৩২৭ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা গত কার্যদিবসের চেয়ে ৭ কোটি টাকা বেশি। গত কার্যদিবস মঙ্গলবার লেনদেন হয়েছিল ৪২০ কোটি টাকা।

ডিএসইতে ৩২০টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে ১০৮টির দাম বেড়েছে, কমেছে ১৬৬টির আর অপরিবর্তিত রয়েছে ৪৬টি প্রতিষ্ঠানের শেয়ারের।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৫ পয়েন্ট কমে ৮ হাজার ৯৩৯ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৫০ সূচক দশমিক ৪১পয়েন্ট কমে ১ হাজার ৬৮ পয়েন্টে সিএসই৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৬৮৪ পয়েন্টে এবং সিএএসপিআই ৮ পয়েন্ট কমে ১৪ হাজার ৬৮৭ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে মোট ২৪৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮৪টির, কমেছে ১৩০টির আর অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৮ কোটি টাকার।

এসআই/এসকেডি/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।