একনেকে ৭ প্রকল্প অনুমোদন


প্রকাশিত: ০৬:৫৪ এএম, ১৫ সেপ্টেম্বর ২০১৫
ফাইল ছবি

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ৭টি প্রকল্পের অনুমোদন দিয়েছে। মঙ্গলবার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় এ প্রকল্পগুলোর অনুমোদন দেয়া হয়।

জানা যায়, প্রকল্পগুলোতে সরকারের মোট ব্যয় হবে ৫ হাজার ৩৯ কোটি ৭৯ লাখ টাকা। এর মধ্যে সরকারের তহবিল ২ হাজার ৯শ ১৬ কোটি ৬০ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ২ হাজার ১২৩ কোটি ১৯ লাখ টাকা ব্যয় করা হবে।

প্রকল্পের মধ্যে চীনের জন্য নতুন অর্থনৈতিক অঞ্চলসহ সাতটি প্রকল্প রয়েছে। এছাড়া চট্টগ্রামের আনোয়ারায় দুইটি অর্থনৈতিক অঞ্চলের জন্য ভূমি অধিগ্রহণ (চাইনিজ), এই প্রকল্পের জন্য ব্যয় ধরা হয়েছে ৪২০ কোটি ৩৭ লাখ টাকা, ডাবল লিফটিংয়ের মাধ্যমে ভূ-উপরিস্থ পানির সেচ সম্প্রসারণ যাতে ব্যয় ধরা হয়েছে ১১৮ কোটি ৭৩ লাখ টাকা, বৃহত্তর চট্টগ্রাম জেলা পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প, ব্যয় ৩৬৬ কোটি টাকা।

দ্বিতীয় লোকাল গভর্নেন্স সাপোর্ট প্রজেক্ট-টু তে ব্যয় হবে ৩ হাজার ৯৪০ কোটি ৯১ লাখ টাকা, বনগাঁও-নুন্নী–হাতিপাগার সড়ক প্রশস্তকরণ ও মজবুতীকরণ করতে ব্যয় ৬৩ কোটি ৬৬ লাখ টাকা হবে, ডাক পরিবহন ব্যবস্থা শক্তিশালীকরণে ব্যয় ৭৮ কোটি ৩৩ লাখ টাকা এবং পাকিস্তানের ইসলামাবাদে ক্যান্সার কমপ্লেক্স নির্মাণের ব্যয় ৫১ কোটি ৭৯ লাখ টাকা ধরা হয়েছে।

এসএ/এসকেডি/আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।