সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:২১ পিএম, ০১ আগস্ট ২০১৯

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্য সূচক বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।

সূচক ও লেনদেনের পাশাপাশি বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২১৮ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার বিপরীতে কমেছে ৮৩টির। আর ৫২টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৩০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ১৬৯ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচকটি ১০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৩৮ পয়েন্টে অবস্থান করছে। আর শরিয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ১৯২ পয়েন্টে।

সব সূচকের উত্থানের পাশাপাশি বাজারে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর বাজারে ৪৮১ কোটি ১৬ টাকার লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৪৭ কোটি ৬০ টাকা। অর্থাৎ লেনদেন বেড়েছে ৩৩ কোটি ৫৬ লাখ টাকা।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ফরচুন সুজের শেয়ার। কোম্পানিটির ১৯ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং কর্পোরেশনের ১৬ কোটি ২৭ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর ১৬ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে মুন্নু সিরামিক।

এছাড়া বাজারে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ইউনাইটেড পাওয়ার জেনারেশন, জিনেক্স ইনফোসিস, বিকন ফার্মাসিউটিক্যাল, জেএমআই সিরিঞ্জ, স্কয়ার ফার্মাসিউটিক্যাল, লিগাসি ফুটওয়্যার, বাংলাদেশ সাবমেরিন কেবলস।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ৬৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৭৯২ পয়েন্টে। বাজারে হাত বদল হওয়া ২৬৭ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৫৭টির, কমেছে ৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দাম। লেনদেন হয়েছে ১৬ কোটি ৬৪ লাখ টাকা।

এমএএস/এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।