শেয়ারবাজারে ফের দরপতন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০১ পিএম, ৩০ জুলাই ২০১৯

টানা তিন কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকার পর মঙ্গলবার দেশের শেয়ারবাজারে ফের দরপতন হয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের পতনের পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণ।

সূচক ও লেনদেনের পাশাপাশি দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। ফলে কমেছে বাজার মূলধন। দিনের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৮২ হাজার ৪৩৫ কোটি টাকা। যা আগের কার্যদিবস শেষে লেনদেন ছিল ৩ লাখ ৮৬ হাজার ১৭৭ টাকা। এ হিসাবে ডিএসইর বাজার মূলধন কমেছে ৩ হাজার ৭৪২ কোটি টাকা।

মোটা অঙ্কের বাজার মূলধন হারানোর দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২৬৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দরপতন হয়েছে। এর বিপরীতে দাম বেড়েছে মাত্র ৬৪টির। আর ২০টির দাম অপরিবর্তিত।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৩৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ১২৫ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচকটি ১৭ পয়েন্ট কমে ১ হাজার ৮২৬ পয়েন্টে অবস্থান করছে। আর শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ১৭৭ পয়েন্টে।

সব সূচকের পতনের পাশাপাশি বাজারটিতে কমেছে লেনদেনের পরিমাণ। দিনভর বাজারটিতে ৪২৯ কোটি ৬৯ টাকার লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৩৭ কোটি ৭৭ লাখ টাকা। অর্থাৎ লেনদেন কমেছে ৮ কোটি ৮ লাখ টাকা।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার। কোম্পানিটির ২৩ কোটি ১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ফরচুন সুজের ২৩ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর ১৫ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে মুন্নু সিরামিক।

এছাড়া বাজারটিতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বাংলাদেশ শিপিং কর্পোরেশন, বিকন ফার্মাসিউটিক্যাল, ব্রিটিশ আমেরিকান টোবাকো, স্কয়ার ফার্মাসিউটিক্যাল, জিনেক্স ইনফোসিস, ডরিন পাওয়ার এবং জেএমআই সিরিঞ্জি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ১১৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৬৭৬ পয়েন্টে। বাজারটিতে হাত বদল হওয়া ২৮৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৭২টির, কমেছে ১৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির দাম। লেনদেন হয়েছে ২০ কোটি ৩৫ লাখ টাকা।

এমএএস/জেএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।