বেড়েছে এডিপি বাস্তবায়নের হার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪২ পিএম, ০৯ জুলাই ২০১৯

বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের হার ২০১৮-১৯ অর্থবছরে বেড়েছে। বাস্তব অগ্রগতির হার ২০১৮-১৯ অর্থবছরে ৯৪ দশমিক ৩২ শতাংশ। আর আর্থিক অগ্রগতির হার ১ লাখ ৬৬ হাজার ৫৯৩ কোটি টাকা। যেখানে একই সময়ে ২০১৭-১৮ অর্থবছরে বাস্তব অগ্রগতির হার ছিল ৯৪ দশমিক ১১ শতাংশ। আর আর্থিক অগ্রগতির হার ছিল ১ লাখ ৪৮ হাজার ৩০৬ কোটি টাকা।

মঙ্গলবার (৯ জুলাই) ২০১৯-২০ অর্থবছরের প্রথম জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এডিপি অগ্রগতির এ চিত্র তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘বাস্তব অগ্রগতি ও আর্থিক অগ্রগতি দুটোই বেড়েছে। টাকা তো বাড়বেই, এটা স্বাভাবিক। কিন্তু বাস্তবায়নের হারও বেড়েছে। অঙ্কে সামান্য বাড়লেও কিন্তু বিশাল বড়। কারণ, আকারটা অনেক বড়। এটা নিয়ে প্রধানমন্ত্রী সন্তোষ প্রকাশ করেছেন।’

১ লাখ ৬৬ হাজার ৫৯৩ কোটি টাকার মধ্যে সরকার খরচ করেছে ১ লাখ ১১ হাজার ৩৩ কোটি, বিদেশি ঋণ ৪৭ হাজার ২৭৯ কোটি এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ৮ হাজার ২৮২ কোটি টাকা।

মাঠপর্যায়ে জোড়ালেভাবে কাজ করার জন্য এমনটা সম্ভব হয়েছে বলেও দাবি করেন এম এ মান্নান।

পিডি/জেডএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।