কাবিখা ও টিআর প্রকল্প বাস্তবায়নে চাল বরাদ্দ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৪৩ এএম, ২০ অক্টোবর ২০১৪

চলতি ২০১৪-১৫ অর্থবছরে কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা) কর্মসূচির ও টেস্ট রিলিফ (টিআর) কর্মসূচির আওতায় প্রথম পর্যায়ে সংসদ সদস্য ও উপজেলা চেয়ারম্যানদের জন্য প্রায় ৩ লাখ ৩ হাজার ৫৪৩ মেট্টিক টন চাল বরাদ্দ দেয়া হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সংসদ সদস্যদের অনুকূলে ৮৮ হাজার ৫৪৩ মেট্রিক টন চাল ও উপজেলা ভিত্তিক ৭০ হাজার মেট্রিক টন চাল টিআর কর্মসূচির আওতায় প্রথম পর্যায়ে ৯৫ হাজার মেট্রিক টন চাল ও উপজেলা ভিত্তিক ৬০ হাজার মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় আরও জানায়, পৌরসভা ভিত্তিক ৮ হাজার মেট্রিক টন, বিভাগীয় কমিশনারদের অনুকূলে ২ হাজার মেট্রিক টন ও জেলা প্রশাসকদের অনুকূলে ৩ হাজার ২০০ মেট্রিক টন গম বরাদ্দ দেয়া হয়।

এছাড়া, কাবিখা ও টিআর প্রকল্পসমূহ নিয়মিতভাবে সরেজমিন পরিদর্শনের জন্য বিভাগীয় কমিশনারদের নির্দেশ প্রদান করা হয়। গৃহীত প্রকল্পসমূহের মূল্যায়ন ও গুনগত মান নিশ্চিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ও নির্দেশ দেয়া হয়।

সোমবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এর সভাপতিত্বে মন্ত্রণালয়ের সভাকক্ষে বিভাগীয় কমিশনারদের সাথে দুর্যোগ ব্যবস্থাপনার মাঠ পর্যায়ের কার্যক্রমের এক সমন্বয় সভায় মন্ত্রী এ নির্দেশ প্রদান করেন।

চলতি বছরে ভিজিএফ বাবদ প্রাপ্ত ৪ লক্ষ মেট্রিক টন চালের মধ্যে ইতোমধ্যে ১,০১,০৮৬ মেট্রিক টন চাল মাঠ পর্যায়ে বরাদ্দ দেয়া হয় বলে সভায় অবহিত করা হয়।

সভায় জানান হয়, মানবিক সহায়তা কর্মসূচির আওতায় এ বছর ৩৯,১৫ মেট্রিক টন জিআর চাল ও ৩ কোটি টাকা জিআর ক্যাশ বরাদ্দ দেয়া হয়। এছাড়া ৩৪,৩১১ বান্ডিল ঢেউটিন ও ১০ কোটি ২৯ লক্ষ ৩৩ হাজার টাকা গৃহ নির্মাণ বাবদ মঞ্জুরী দেয়া হয়।

জেলা প্রশাসকদের এসব বরাদ্দ সঠিকভাবে বিতরণ নিশ্চিত করতে বিভাগীয় কমিশনারদের নির্দেশ প্রদান করা হয়। শতকরা বিশ ভাগ টিন সংরক্ষিত হিসেবে জেলা প্রশাসকদের কাছে রাখার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

এছাড়া প্রতি বছর ১০০ সাইক্লোন সেল্টার নির্মাণের পরিবর্তে ২০০ সেল্টার নির্মাণের বিভাগীয় কমিশনারদের প্রস্তাব বিবেচনা করা হবে বলে সভায় জানান হয়। -বাসস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।