পুঁজিবাজারে দর পতন অব্যাহত


প্রকাশিত: ১০:৪৩ এএম, ০১ সেপ্টেম্বর ২০১৫

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার উভয় শেয়ারবাজারে সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শুরু হয় যা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে। দিনশেষে সব ধরনের সূচকের পাশাপাশি দরপতন হয়েছে লেনদেন হওয়া বেশিভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর। তবে টাকার অংকে লেনদেন বেড়েছে উভয় শেয়ারবাজারে। এ নিয়ে টানা তিনদিন দরপতন হলো দেশের পুঁজিবাজারে।

মঙ্গলবার দিনশেষে দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪৪ পয়েন্ট কমে চার হাজার ৭২৪ পয়েন্টে অবস্থান করছে এবং শরিয়া সূচক ডিএসইএস ১১ পয়েন্ট কমে ১ হাজার ১৬৫ পয়েন্ট এবং ডিএস ৩০ সূচক ২০ পয়েন্ট কমে ১ হাজার ৮০৬ পয়েন্টে অবস্থান করছে।

দিনশেষে টাকার অংকে লেনদেন হয়েছে ৪২১ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা গত কার্যদিবসের চেয়ে ৭২ কোটি টাকা বেশি। গত কার্যদিবস সোমবার লেনদেন হয়েছিল ৩৫১ কোটি টাকা।

ডিএসইতে ৩১৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে ১০৬টির দাম বেড়েছে, কমেছে ১৬৬ টির আর অপরিবর্তিত রয়েছে ৪৫টি প্রতিষ্ঠানের শেয়ারের।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৫৩ পয়েন্ট কমে ৮ হাজার ৮২৭ পয়েন্টে অবস্থান করছে।সিএসই ৫০ সূচক ৬ পয়েন্ট কমে ১ হাজার ৫৯ পয়েন্টে সিএসই ৩০ সূচক ৬০ পয়েন্ট কমে ১২ হাজার ৩৭৫ পয়েন্টে এবং সিএএসপিআই ৮৫ পয়েন্ট কমে ১৪ হাজার ৪৯৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে মোট ২৩৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬১টির, কমেছে ১৫১ টির আর অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৩ কোটি ৮৯ লাখ টাকা।

এসআই/এসএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।