পাট পণ্যে রফতানি ভর্তুকি ২০ শতাংশ করার সুপারিশ


প্রকাশিত: ০২:৫৭ এএম, ২৫ আগস্ট ২০১৫

প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী পাট পণ্যকে কৃষি পণ্য হিসেবে গণ্য করে রফতানি ভর্তুকি ১০ শতাংশ থেকে ২০ শতাংশে উন্নীত করার সুপারিশ করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সোমবার বিকেলে জাতীয় সংসদে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। এজন্য বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয় এবং অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সঙ্গে আলোচনা করে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়েছে।

সংসদ সচিালয় সূত্র জানায়, বৈঠকে রেশম শিল্পের উন্নয়নে করণীয় এবং ঠাকুরগাঁও ও রাজশাহীতে বন্ধ রেশম কারখানা চালু করা, বি.জে.এম.সির বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন ও বি.এম.আর.ই বিষয়ে আলোচনা হয়।

কমিটি মিরপুর বেনারশী পল্লীর জন্য নির্ধারিত ৪০ একর সম্পত্তি বাংলাদেশ তাঁত বোর্ডের অনুকূলে ফিরিয়ে আনার জন্য বিদ্যমান রিট নিষ্পত্তির এক মাসের মধ্যে অবৈধ দখলদারদের উচ্ছেদ এবং রেজিস্ট্রেশন সম্পন্ন করার সুপারিশ করেছে।

এছাড়া রেশম মিলের উন্নয়নে করণীয় এবং ঠাকুরগাঁও ও রাজশাহীতে বন্ধ রেশম কারখানা চালুর জন্য নতুন মেশিন স্থাপন, নতুন গবেষক নিয়োগ, নতুন তুঁত গাছ লাগানোসহ একটি সুদূর প্রসারী পরিকল্পনা এবং প্রকল্প গ্রহণের সুপারিশ করেছে কমিটি।

কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম, আব্দুল মজিদ মন্ডল এবং কুজেন্দ্র লাল ত্রিপুরা অংশ নেন।

বিশেষ আমন্ত্রণে বাংলাদেশ রেশম বোর্ডের সহ-সভাপতি ফজলে হোসেন বাদশা এমপি বৈঠকে অংশগ্রহণ করেন। এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/এসকেডি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।