সূচকের দুই শতাংশ উত্থানে লেনদেন কমলো সাড়ে আট শতাংশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৩৫ পিএম, ২৫ জানুয়ারি ২০১৯

গত সপ্তাহের পাঁচ কার্যদিবসের (২০ থেকে ২৪ জানুয়ারি) মধ্যে চার কার্যদিবসই ঊর্ধ্বমুখী ছিল দেশের শেয়ারবাজার। এতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জর (ডিএসই) প্রধান মূল্য সূচকের বড় উত্থানের পাশাপাশি বেড়েছে বাজার মূলধন। তবে কমেছে লেনদেনের পরিমাণ।

সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স বেড়েছে দুই শতাংশের ওপরে। আর বাজার মূলধন বেড়েছে প্রায় দুই শতাংশ। সূচক ও বাজার মূলধনের এমন বড় উত্থানের মধ্যে ডিএসইতে লেনদেন আগের সপ্তাহের তুলনায় প্রায় সাড়ে আট শতাংশ কমে গেছে।

সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৪ লাখ ১৯ হাজার ৯৮৮ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৪ লাখ ১২ হাজার ১৬৭ কোটি টাকা। অর্থাৎ এক সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৭ হাজার ৮২১ কোটি টাকা।

গত সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১২৪ দশমিক ৪৪ পয়েন্ট বা ২ দশমিক ১৪ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি বাড়ে ২৮ দশমিক ২৭ পয়েন্ট বা দশমিক ৪৯ শতাংশ।

অপর দুটি সূচকের মধ্যে গত সপ্তাহে ডিএসই-৩০ আগের সপ্তাহের তুলনায় বেড়েছে ৩৯ দশমিক ৫২ পয়েন্ট বা ১ দশমিক ৯৭ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি কমে ২ দশমিক ২৬ পয়েন্ট বা দশমিক ১১ শতাংশ। ডিএসই শরিয়াহ সূচক বেড়েছে ১১ দশমিক ৮১ পয়েন্ট বা দশমিক ৯০ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি কমে ৮ দশমিক ৮৬ পয়েন্ট বা দশমিক ৬৭ শতাংশ।

গত সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে ১৯৬টির দাম আগের সপ্তাহের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির।

সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৯৬৫ কোটি ৫৪ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ১ হাজার ৫৪ কোটি ৩৩ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ৮৮ কোটি ৭৯ লাখ টাকা বা ৮ দশমিক ৪২ শতাংশ।

আর গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪ হাজার ৮২৭ কোটি ৭৪ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ৫ হাজার ২৭১ কোটি ৬৮ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন বেড়েছে ৪৪৩ কোটি ৯৪ লাখ টাকা বা ৮ দশমিক ৪২ শতাংশ।

গত সপ্তাহে মোট লেনদেনের ৯০ দশমিক ২৩ শতাংশই ছিল ‘এ’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের দখলে। এ ছাড়া বাকি ৬ দশমিক ৬৯ শতাংশ ‘বি’, ১ দশমিক ৯১ শতাংশ ‘এন’ এবং ১ দশমিক ১৮ শতাংশ ছিল ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের।

সপ্তাহজুড়ে ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে প্রিমিয়ার ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ১৮৬ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা সপ্তাহজুড়ে হওয়া মোট লেনদেনের ৩ দশমিক ৮৭ শতাংশ।

দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার লেনদেন হয়েছে ১৬০ কোটি ৯৫ লাখ টাকা, যা সপ্তাহের মোট লেনদেনের ৩ দশমিক ৩৩ শতাংশ। ৯৮ কোটি ১৪ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইউনাইটেড ফাইন্যান্স।

লেনদেনে এরপর রয়েছে ঢাকা ব্যাংক, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, আইএফআইসি ব্যাংক, বিবিএস কেবলস, সিটি ব্যাংক, জেএমআই সিরিঞ্জ এবং সোনার বাংলা ইন্স্যুরেন্স।

এমএএস/এসআর/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।