বিকেল গড়াতেই জমজমাট বাণিজ্য মেলা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১৭ পিএম, ২৪ জানুয়ারি ২০১৯

দেখতে দেখতে মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ১৬ দিন পার পার হয়ে গেছে। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে মেলায় বাড়ছে ক্রেতা-দর্শনার্থীর সংখ্যা।

বৃহস্পতিবার মেলা ঘুরে দেখা গেছে, সকাল থেকে মেলায় দশনার্থী কিছুটা কম থাকলেও সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে মানুষের সংখ্যা। বিকেল গড়াতে না গড়াতেই মেলায় ক্রেতা-দশনার্থীদের আগমনে কানায় কানায় ভরে ওঠে। বেশিরভাগ প্রতিষ্ঠানের স্টলে ছিল ক্রেতা-দর্শনার্থীদের ভিড়। জমজমাট হয়ে উঠেছে বিকিকিনিও।

বিক্রেতারা জানান, মেলার প্রথমদিকে সাধারণত বিক্রি কম হয়। এবারও তাই হয়েছে। গত শুক্রবার থেকে ক্রেতা-দশনার্থী বাড়তে শুরু করেছে। তবে দিন যত যাবে ক্রেতা-দশনার্থীর সংখ্যা তত বাড়বে প্রত্যাশা অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের।

এদিকে মেলায় দশনার্থী বাড়ায় ক্রেতা আকষর্ণে নানা অফার ও মূল্যছাড় দিচ্ছে বিভিন্ন প্রতিষ্ঠান। রয়েছে একটি কিনলে আরেকটি পণ্য ফ্রিসহ বিভিন্ন পুরস্কার জেতার সুযোগ। ফলে মেলা থেকে পণ্য কিনতে ক্রেতাদের আগ্রহেরও শেষ নেই।

মেলায় নতুন নতুন ডিজাইনের ফার্নিচার প্রদর্শন করছে দেশের জনপ্রিয় ফার্নিচার ব্র্যান্ড রিগ্যাল। মেলায় রিগ্যাল নান্দনিক ডিজাইনের দেড় শতাধিক ফার্নিচার প্রদর্শন করেছে। পণ্য ভেদে এসব ফার্নিচারে দেয়া হচ্ছে নানা ছাড়। মেলায় রিগ্যালের সব পণ্যে থাকছে সর্বনিম্ন পাঁচ থেকে ২০ শতাংশ পর্যন্ত ছাড়। এ ছাড়া মেলা থেকে সর্বনিম্ন ১০ হাজার টাকার পণ্য কিনলে থাকছে সারাদেশে ফ্রি হোম ডেলিভারির সুযোগ।

tread

শিশু খেলনা ও গৃহস্থালি সামগ্রী বিক্রেতা আলমগীর বলেন, ‘প্রথমদিকে বিক্রি কিছুটা কম ছিল। এখন খুব ভালো বিক্রি হচ্ছে। আমরা আশা করছি শেষ দশ দিন আরও ভালো বিক্রি হবে।’

মেলায় আকর্ষণীয় ডিজাইনের শার্ট, প্যান্ট, জিন্স, মেয়েদের টপস, প্লাজোসহ নানা পোশাক নিয়ে এসেছে উইনার ব্র্যান্ড। প্রতিষ্ঠানটির প্যাভিলিয়ন ইনচার্জ আতিকুর রহমান জাগো নিউজকে বলেন, ‘উইনার দেশীয় ব্র্যান্ড; প্রতিষ্ঠানটি মানসম্পূর্ণ রফতানিযোগ্য আকর্ষণীয় ডিজাইনের ফ্যাশেনেবল পোশাক তৈরি করছে। এখানে শার্ট, প্যান্ট, টি-শার্ট, আন্ডারওয়ার, গেঞ্জি, মেয়েদের টপস, থ্রি-পিসসহ বিভিন্ন রেডিমেট পণ্য রয়েছে। মেলা উপলক্ষে প্রতিটি পণ্যে সর্বোচ্চ ৪০ শতাংশ পর্যন্ত ছাড় দেয়া হচ্ছে।’

তিনি জানান, পণ্যের প্রচারই মেলায় অংশগ্রহণের মূল উদ্দেশ। তবে মেলায় শুরু থেকেই বিক্রিও ভালো হচ্ছে; শেষ সময়ে বিক্রি আরও বেড়ে যাবে। সকালে ক্রেতা দশনার্থী কম থাকলেও বিকেল থেকে তা বেড়ে যায়। ছুটির দিনে দশনার্থী বেশি থাকে। আগামীকাল শুক্রবার দশনার্থী বেশি আসবে মেলায়। সারাদিনই ব্যস্ত থাকতে হবে বলে জানান তিনি।

আসমা আক্তার নামে মেলায় আসা এক ক্রেতা জানান, ছুটির দিনে মেলায় অনেক ভিড় থাকে। তাই আজকে এসেছি। মেলায় অনেক নতুন নতুন পণ্য পাওয়া যায়। ঘুরছি, দেখছি, পছন্দ হলে কিনছি।

tread

মেলার বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের বাংলাদেশ তাঁত বোর্ডের প্যাভিলিয়নের সাতকাহন স্টলে দেয়া হচ্ছে ১ হাজার ৪৫০ টাকার হাফ সিল্ক শাড়ি বিক্রি করছে মাত্র ৯৯০ টাকায়। স্টলের সেলসম্যান নিপু জানান, তাদের নির্ধারিত মূল্যের চেয়ে মেলা উপলক্ষে পণ্যগুলোতে ছাড় দেয়া হচ্ছে। এর মধ্যে ১ হাজার ৪৫০ টাকা মূল্যের হাফ সিল্ক শাড়ি ৯৯০ টাকায়, কটন শাড়ি ৩০০ থেকে ৩৫০ টাকা ছাড়ে, ৫ হাজার ৫০০ টাকা মূল্যের থ্রি-পিস ৩ হাজার ২০০ টাকায়, ১ হাজার ৪৫০ টাকার ওয়ান পিস (জামা) বিক্রি হচ্ছে ৯৯০ টাকায়।

এদিকে কুমারের তৈরি পাত্র, কামারের দা-বটি আর রঙ-বেরঙের সুতার তৈরি পাপোশ, ম্যাট, ব্যাগ, ও বিছানার চাদসহ আবহমান গ্রাম বাংলার ঐতিহ্যবাহী সব পণ্য নিয়ে নতুন রূপে বাণিজ্য মেলায় হাজির হয়েছে কারুপণ্যের ‘শতরঞ্জি’। দৃষ্টিনন্দন দেশীয় এ হস্তশিল্পের কারুপণ্য শতরঞ্জিতে মেলা উপলক্ষে দেয়া হচ্ছে ২০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত বিশেষ মূল্যছাড়।

মেলায় আসা আনাউল্লাহ নামের এক ক্রেতা বলেন, ‘মেলায় ঘুরতে এসেছি। উইনার ব্র্যান্ড অফার দিয়েছে দুটি আন্ডার ওয়ার কিনলে একটি ফ্রি। দুটি কিনলাম। বিকাশে মূল্য পরিশোধ করায় ১৫ শতাংশ ক্যাশ ব্যাক পেয়েছি। ব্লেজার কিনব বলে ঘুরছি, পছন্দ হলে কিনব।’

এসআই/এনডিএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।