জ্বালানি খাতে অর্থায়নে নতুন শর্ত আরোপ


প্রকাশিত: ০১:০৪ পিএম, ১৩ অক্টোবর ২০১৪

কেন্দ্রীয় ব্যাংক নবায়নযোগ্য জ্বালানি ও পরিবেশবান্ধব খাতে অর্থায়নের তহবিল সরবরাহের জন্য নতুন শর্ত আরোপ করেছে। সোমবার বাংলাদেশ ব্যাংকের গ্রিন ব্যাংকিং অ্যান্ড সিএসআর ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক মনোজ কুমার বিশ্বাস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ  শর্ত আরোপ করা হয়।

শর্তানুযায়ী গ্রিন ব্যাংকিং অ্যান্ড সিএসআর ডিপার্টমেন্ট সার্কুলার ০২/২০১৩, ০১/২০১৪ ও ০২/২০১৪ তালিকাভুক্ত ৪৭টি গ্রিন প্রডাক্টসমূহে তহবিল বিনিয়োগ করতে হবে। ইসলামি শরিয়াহ ভিত্তিক পরিচালিত ব্যাংকগুলোকে কেন্দ্রীয় ব্যাংকের গ্রিন ব্যাংকিং অ্যান্ড সিএসআর ডিপার্টমেন্টের সঙ্গে চুক্তি স্বাক্ষর করতে হবে। এছাড়া তহবিলে অর্থায়নকারী ব্যাংকসমূহকে মুদারবা হিসাব অনুযায়ী সবচেয়ে কম মুনাফা প্রদান করা হবে।

পুণঃঅর্থায়ন তহবিল সুবিধা পেতে আগ্রহী প্রতিষ্ঠানগুলোর শ্রেণি বিন্যাসিত বিনিয়োগের হার ১০ শতাংশের নিচে থাকতে হবে। কেন্দ্রীয় ব্যাংক নির্ধারিত মূলধন থাকতে হবে। একক গ্রাহক বা গোষ্ঠীর ক্ষেত্রে বিনিয়োগ সুবিধার সর্বোচ্চ সীমা সংক্রান্ত নীতিমালা যথাযথভাবে অনুসরণ করতে হবে। যথাযথ ঝুঁকি ব্যবস্থাপনা ও অর্থ পাচার প্রতিরোধ বিধান পরিপালন নিশ্চিত করতে হবে।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান গ্রাহকের অনুকূলে অর্থায়নকৃত বিনিয়োগসীমার শতভাগ পুনঃঅর্থায়ন সুবিধা পাবে। মুনাফার হার সঞ্চয়ী মুদারবা হিসাবের যোগফলের চেয়ে বেশি হবে না।

এছাড়া বিনিয়োগ গ্রহীতা নির্বাচন, বিনিয়োগ মঞ্জুরী, বিতরণ, দলিল সম্পাদন, ডেট ইকুইটি অনুপাত, মার্জিন, বিনিয়োগের বিপরীতে বীমরাকরণ, বিনিয়োগের সদ্ধব্যবহার ও তদারকির সকল তথ্য সংগ্রহ করার দায়িত্ব অর্থায়নে অংশগ্রহনকারী প্রতিষ্ঠানের উপর ন্যাস্ত থাকবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।