ভারতে পেঁয়াজের দাম বৃদ্ধি অব্যাহত


প্রকাশিত: ০৩:৫৭ এএম, ২২ আগস্ট ২০১৫

ভারতের বাজারে পেঁয়াজের দাম বৃদ্ধি অব্যাহত রয়েছে। এক মাসের ব্যবধানে ভারতের খুচরা বাজারে পেঁয়াজের দাম কেজি প্রতি বেড়েছে দ্বিগুনেরও বেশি। আর এতে নাভিশ্বাস সাধারণ ভোক্তাদের। আর দাম বৃদ্ধির কারণ হিসেবে অতি বৃষ্টিকে দায়ী করছেন ব্যবসায়ীরা।

ভারতের সাধারণের খাবারের তালিকায় পেঁয়াজের অবস্থান শীর্ষে। তবে, সাধারণের এই নিত্যদিনের প্রয়োজনীয় পণ্যটি চলে যাচ্ছে খাবার তালিকার বাইরে।

জুলাইয়ের শুরুতে রাজ্য ভেদে খুচরা বাজারে পেঁয়াজ বিক্রি হতো ১০ থেকে ১৫ রুপিতে, আগস্টে এসে তা দাড়িয়েছে ৩০ থেকে ৪০ রুপি। এদিকে, কোনো রাজ্যের পাইকারি বাজারেই পেয়াজ বিক্রি হচ্ছে এ দামে। যা ভোক্তা পর্যায়ে এসে দাড়াচ্ছে ৫০ থেকে ৬০ রুপি। ফলে খরচ বাঁচাতে এখন ভাজি থেকে বিরিয়ানী প্রতিটি খাবারেই বাধ্য হয়ে পেঁয়াজের ব্যবহার কমাচ্ছেন ভারতীয়রা। আর খেটে খাওয়া মানুষ যারা রুটি কিংবা ভাতের সাথে পেঁয়াজ খেতেন তাদের অবস্থা সবচেয়ে শোচনীয়।

দেশটির অন্যতম প্রধান পেঁয়াজ উৎপাদনকারী রাজ্য কর্ণাটকে প্রাকৃতিক দুর্যোগ এল নিনোর প্রভাবে বেড়েছে খরা। আর অন্য বেশ কয়েকটি রাজ্যে অতিবৃষ্টিতে নষ্ট হয়েছে পেঁয়াজের ক্ষেত । আর এতেই অস্থিতিশীলতা তৈরি হয়েছে দেশটির পেঁয়াজের বাজারে।

এসকেডি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।