শেয়ার বিক্রি করতে পারবেন না খুলনা পাওয়ারে উদ্যোক্তারা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২৩ পিএম, ২৭ নভেম্বর ২০১৮

খুলনা পাওয়ারের উদ্যোক্তা, পরিচালক এবং যেসব বিনিয়োগকারীর কাছে কোম্পানিটির ১০ শতাংশ বা তার বেশি শেয়ার আছে তাদের শেয়ার বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মঙ্গলবার অনুষ্ঠিত বিএসইসির কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিএসইসি জানিয়েছে, খুলনা পাওয়ার কোম্পানি এবং বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি)- মধ্যকার ‘আইপিপি কন্ট্রাক অব কেপিসিএল ১১০এমডব্লিউ বার্গ মাউন্টেট পাওয়ার প্লাট’ শীর্ষক চুক্তির মেয়াদ চলতি বছরের ১১ অক্টোবর শেষ হয়েছে। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড চিঠি দিয়ে পাওয়ার প্ল্যান্টটি বন্ধ রাখঅর অনুরোধ জানিয়েছে।

মূল্য সংবেদশীল তথ্য পওয়ার পরও খুলনা পাওয়ার কোম্পানি তা প্রকাশ করেনি। সেইসঙ্গে এই তথ্য গোপন করে কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকরা ঘোষণা দিয়ে শেয়ার বিক্রি করে।

বিএসইসি আরও জানায়, এ অনিয়মের কারণে খুলনা পাওয়ার কোম্পানির উদ্যোক্তা, পরিচালক, উল্লেখযোগ্য সংখ্যক (১০ শতাংশ বা তার বেশি) শেয়ারহোল্ডারদের কাছে থাকা শেয়ার বিক্রয় বা হস্তান্তর বা প্লেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে।

বিএসইসি আরও জানিয়েছে, কোম্পানিটির এ অনিয়ম তদন্ত করে একটি প্রতিবেদন কমিশনে দালিখ করার জন্য কমিশনের কর্মকর্তাদের সমন্বয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হবে।

গত ৪ নভেম্বর খুলনা পাওয়ারের এক কোটি ৮০ লাখ ৬৪ হাজার ২৩৫টি শেয়ার বিক্রির ঘোষণা দেয় কোম্পানিটির কর্পোরেট উদ্যোক্তা সামিট কর্পোরেশন। এরপর ৭ নভেম্বর কোম্পানিটির শেয়ার লেনদেন অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ এর ৯ ধারার ৭ উপধারা ও ডিএসই লিস্টিং রেগুলেশন ২০১৫ এর ৫০ (১) অনুযায়ী ওই সিদ্ধান্ত নিয়েছিল। তবে ১১ নভেম্বর ডিএসই সেই স্থগিতাদেশ তুলে নেয়।

এমএএস/জেডএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।