মহারাষ্ট্র থেকে মসলা তৈরির মেশিন নিয়ে মেলায় লিথোটেক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৬ পিএম, ২৫ অক্টোবর ২০১৮

বাংলাদেশের গুড়া মসলা উৎপাদক ও রাফতানিকারক কোম্পানিগুলোর জন্য ভারতের লিথোটেক কোম্পানি নিয়ে এসেছে আধুনিক মেশিন। এই মেশিন দিয়ে ছোট থেকে বড় কোম্পানি মানসম্মত মসলা তৈরি করতে পারবে। এ জন্য কোম্পানিগুলোর খরচ পড়বে তুলনামূলক কম। বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো থেকে আগ্রহী ব্যবসায়ীরা এ মেশিন কিনতে পারবেন।

‘ষষ্ঠ বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৮’ শীর্ষক মেলাটি চলছে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। প্রক্রিয়াজাত খাদ্যপণ্য নিয়ে বৃহস্পতিবার শুরু হওয়া তিন দিনব্যাপী এ মেলা আগামী ২৭ অক্টোবর পর্যন্ত চলবে।

বৃহস্পতিবার সকালে মেলা উদ্বোধন করার পর জাগো নিউকের সঙ্গে কথা বলেন লিথোটেক ফুট স্পাইস মেশিনারিজের কর্মকর্তা আফজাল এম কাতাদিয়া। মসলা তৈরির অধুনিক মেশিনটির বিভিন্ন দিক নিয়ে কথা বলেন তিনি।

দেখা গেল, ছোট একটি টেবিলের ওপর চলছে মেশিন। মেশিনের একটি চৌবাচ্চায় দেয়া হয়েছে কিছু শুকনা মরিচ। সেই মরিচ পাইপের মাধ্যমে তিনটি ধাপ অতিক্রম করে অতি মিহি গুড়া হয়ে বেরিয়ে আসছে।

জানা গেলে, এটি মূলত একটি নমুনা মেশিন। এই মেশিনটি চাহিদা অনুসারে বাংলাদেশি কোম্পানিগুলোকে সরবরাহ করা হয়, যার উৎপাদন ক্ষমতা ঘণ্টায় ৫০ কেজি থেকে আড়াই টন পর্যন্ত। এক মেশিন দিয়েই আদা, হলুদ, মরিচ, ধনিয়া, গরমমসলা, ডালসহ বিভিন্ন মসলা গুড়া করা যায়।

এ বিষয়ে আফজাল এম কাতাদিয়া বলেন, ভারতের মহারাষ্ট্রে আমাদের প্রধান কার্যালয়। বাংলাদেশের খ্যাতনামা বেশ কয়েকটি প্রতিষ্ঠান ইতোমধ্যে আমাদের কাছ থেকে মেশিন ক্রয় করেছেন। তারা আমাদের মেশিন নিয়ে খুবই সন্তুষ্ট। সেই আত্মবিশ্বাস নিয়েই এবার মেলায় আংশগ্রহণ করেছি।

‘আমাদের মেশিনে তিনটি ধাপে কাজ হয়। প্রথমে পরিষ্কার করা, এরপর শুকানো এবং শেষ ধাপে ফ্রেস গুড়া মসলায় পরিণত হয়। ফলে এই মেশিন ব্যবহার করে মসলা গুড়া করলে তাতে ক্ষতিকর কোনো পদার্থ থাকবে না’,- বলেন তিনি।

তিনি আরও বলেন, গতানুগতিক মেশিন দিয়ে মসলা গুড়া করলে পরবর্তীতে ফাঙ্গাস পড়ার ঝুঁকি থাকে। অনেক সময় মসলা নষ্ট হয়ে যায়। কিন্তু আমাদের মেশিন দিয়ে করলে সেই সম্ভাবনা থাকে না। কারণ, আমাদের মেশিন আদ্রতার সঙ্গে মিলিয়ে মসলা গুড়া করে। যাতে প্যাকেজিংয়ের পর দীর্ঘসময় মসলার গুণগত মান ঠিক থাকে।

এক প্রশ্নের জবাবে আফজাল এম কাতাদিয়া বলেন, ক্রেতাদের চাহিদার কথা বিবেচনা করে ফুড গ্রেড স্টিল অথবা এসএস পাইপ দিয়ে আমরা এই মেশিন তৈরি করে থাকি। এসএস পাইপ দিয়ে তৈরি করলে মেশিনের দাম কিছুটা কম পড়ে এবং টেকসই হয়।

এমএ/এমএএস/জেডএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।