ইন্টারন্যাশনাল ফিন্যান্সিয়াল করপোরেশন বিল চূড়ান্ত


প্রকাশিত: ০১:০৭ পিএম, ১২ আগস্ট ২০১৫

বেসরকারি খাতের উন্নয়নে দি ইন্টারন্যাশনাল ফিন্যান্সিয়াল করপোরেশন বিল চূড়ান্ত করেছে সংসদীয় কমিটি। এর আগে বাজেট অধিবেশনে বিলটি উত্থাপিত হলে তা অধিকতর পরীক্ষা নিরীক্ষার জন্য অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

জাতীয় সংসদ ভবনে বুধবার বিকেলে অনুষ্ঠিত কমিটির ৯ম বৈঠকে এটি চূড়ান্ত করা হয়। আগামী অধিবেশনে এটি পাস হতে পারে। কমিটি সভাপতি ড. মো. আব্দুল রাজ্জাকের সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য অর্থ মন্ত্রণালয়ের মন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, এম এ মান্নান, মো. আব্দুল ওয়াদুদ, ফরহাদ হোসেন, মোস্তাফিজুর রহমান চৌধুরী, মো. শওকত চৌধুরী এবং আখতার জাহান বৈঠকে অংশ নেন।

এছাড়াও বৈঠকে ‘ফিন্যান্সিয়াল রিপোর্টিং বিল, ২০১৫’ এর উপর বিস্তারিত আলোচনা করা হয়। কমিটি দি ইন্টারন্যাশনাল ফিন্যান্সিয়াল করপোরেশন আইন, ২০১৫’’ পুঙ্খানু-পুঙ্খরূপে পরীক্ষা-নিরীক্ষা করে জাতীয় সংসদে রিপোর্ট প্রদানের সুপারিশ করে। ফিন্যান্সিয়াল রিপোর্টিং বিল, ২০১৫’ পুঙ্খানু-পুঙ্খরুপে পরীক্ষা-নিরীক্ষা করে সংশোধনপূর্বক জাতীয় সংসদে রিপোর্ট প্রদানের সুপারিশ করা হয়।
ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন আইন-২০১৫ জাতীয় সংসদে বাজেট অধিবেশনে উত্থাপন করা হয়েছে। আদালতে সামরিক ফরমান বাতিল এবং সংবিধানের পঞ্চদশ সংশোধনী পাস হওয়ায় ১৯৭৯ সালের এ সংক্রান্ত  অধ্যাদেশ বিলুপ্ত করে নতুন আইন প্রণয়নের লক্ষ্যে এই বিলটি আনা হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, বিশ্ব ব্যাংক গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান হিসেবে ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশেন দেশের বেসরকারি খাতে অর্থায়ন ও পরামর্শ সেবা দিয়ে প্রবৃদ্ধি বাড়াতে ভূমিকা রাখছে। কিন্তু সংবিধান পঞ্চদশ সংশোধনী পাস হওয়ায় ১৯৭৯ সালে জারি করা এ সংক্রান্ত অধ্যাদেশের কার্যকারিত রহিত হয়েছে। যে কারণে অধ্যাদেশটি আইনে পরিণত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আইনটি কার্যকর হলে প্রতিষ্ঠানটি বেসরকারি খাতের উন্নয়নে আরো অধিকতর ভূমিকা রাখবে বলে মন্ত্রী আশা প্রকাশ করেছেন।

বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর, অর্থ বিভাগের সিনিয়র সচিব, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব, সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের যুগ্ম-সচিব, আই সি এম, এবি প্রেসিডেন্ট আই সিএবি প্রেসিডেন্টসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/এসএইচএস/এমআরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।