সূচকের সঙ্গে লেনদেনের পতন অব্যাহত


প্রকাশিত: ০৯:২৬ এএম, ১১ আগস্ট ২০১৫

দেশের পুজিবাজারে টানা চার দিন দর পতন অব্যাহত রয়েছে। সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের দুই বাজারে সূচক ও লেনদেনের পতন হয়েছে। কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর।

বাজার বিশ্লেষণে দেখা যায়, দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনশেষে প্রধান সূচক ডিএসইএক্স ২৪ পয়েন্ট কমে চার হাজার ৭৯১ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়া সূচক ডিএসইএস ৪ পয়েন্ট কমে এক হাজার ১৮৪ পয়েন্ট ও ডিএস৩০ সূচক ৯ পয়েন্ট কমে ১ হাজার ৮৫৯ পয়েন্টে অবস্থান করছে।

টাকার অংকে লেনদেন হয়েছে ৫৪৬ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। যা গত কার্যদিবসের চেয়ে ১১৪ কোটি টাকা কম। সোমবার লেনদেন হয়েছিল ৬৬০ কোটি টাকা।

ডিএসইতে ৩২০টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে ১১১টির দাম বেড়েছে, কমেছে ১৭৯ টির আর অপরিবর্তিত রয়েছে ৩০টি প্রতিষ্ঠানের শেয়ারের।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৫৪ পয়েন্ট কমে ৮ হাজার ৯৫৩ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৫০ সূচক ৭ পয়েন্ট কমে ১ হাজার ৭০ পয়েন্ট, সিএসই৩০ সূচক ৫৪ পয়েন্ট কমে ১২ হাজার ২৭৭ পয়েন্টে এবং সিএএসপিআই ৮৮ পয়েন্ট কমে ১৪ হাজার ৭০৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে মোট ২৫৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭০টির, কমেছে ১৫৬ টির আর অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৮ কোটি ১৮ লাখ টাকার।   

এসআই/এসকেডি/এমআরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।