রেমিট্যান্স অ্যাওয়ার্ড পাবেন ৩৭ ব্যক্তি-প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১৭ পিএম, ০৬ সেপ্টেম্বর ২০১৮

বৈধপথে ব্যাংকিং চ্যানেলে শীর্ষ রেমিট্যান্স প্রেরণ ও আহরণকারী ৩৭ ব্যক্তি-প্রতিষ্ঠানকে পুরস্কার দেবে বাংলাদেশ ব্যাংক। ২০১৭ সালে রেমিট্যান্স পাঠিয়ে এবং পাঠাতে সহায়তা করে বাংলাদেশের অর্থনীতিতে অবদান রাখার স্বীকৃতিস্বরূপ এই পুরস্কার দেয়া হবে।

২০ সেপ্টেম্বর মিরপুর বাংলাদেশ ব্যাংক ট্রেনিং অ্যাকাডেমিতে (বিবিটিএ) আনুষ্ঠানিকভাবে এ অ্যাওয়ার্ড প্রদান করা হবে। বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক মো. আবুল বশর বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, রেমিট্যান্স পাঠাতে উত্সাহিত করতে ২০১৪ সাল থেকে ‘বাংলাদেশ ব্যাংক রেমিট্যান্স অ্যাওয়ার্ড’ প্রবর্তন করা হয়। দক্ষ রেমিটার, অদক্ষ রেমিটার, বন্ড ইনভেস্টর এনআরবি, এক্সচেঞ্জ হাউস ওউনার এনআরবি ও সর্বোচ্চ রেমিট্যান্স গ্রহণকারী ব্যাংককে এ পুরস্কার প্রদান করা হচ্ছে। এর ধারাবাহিকতায় ২০১৭ সালের জন্য ৩৭ ব্যক্তি-প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হবে।

রেমিট্যান্স অ্যাওয়ার্ড অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত প্রধান অতিথি, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম.এ মান্নান ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে। অতিথিরা অ্যাওয়ার্ডপ্রাপ্তদের হাতে পুরস্কার হিসেবে ক্রেস্ট ও গভর্নরের সই করা সনদ তুলে দেবেন।

রেমিট্যান্সের তথ্য পর্যালোচনায় দেখা গেছে, গত চার বছরের মধ্যে দেশে ২০১৪-১৫ অর্থবছরে সর্বোচ্চ রেমিট্যান্স এসেছে। এ সময় রেমিট্যান্স এসেছিল এক হাজার ৫৩১ কোটি ৬৯ লাখ মার্কিন ডলার। গত ২০১৬-১৭ অর্থবছরে প্রবাসীদের রেমিট্যান্স পাঠানোর পরিমাণ ছিল এক হাজার ২৭৬ কোটি ৯৪ লাখ মার্কিন ডলার। আর সর্বশেষ জুনে শেষ হওয়া ২০১৭-১৮ অর্থবছরে এক হাজার ৪৯৮ কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়েছিল প্রবাসীরা, যা তার আগের অর্থবছরের চেয়ে ১৭ দশমিক ৩ শতাংশ বেশি।

এসআই/জেডএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।