বিপাকে চামড়া ব্যবসায়ীরা


প্রকাশিত: ০৭:০৪ এএম, ০৮ অক্টোবর ২০১৪

ঈদুল আযাহায় কোরবানির পশুর চামড়া কিনে বিপাকে পড়েছে ব্যবসায়ীরা। প্রতিযোগিতা করে নির্ধারিত দরের চেয়ে বেশি দামে চামড়া ক্রয় কারাই এর প্রধান কারণ বলে জানিয়েছেন ট্যানারি মালিকরা।

ব্যবসায়ীরা জানান, ফড়িয়া ও স্থানীয় ব্যবসায়ীদের কারণে অনেক ক্ষেত্রেই দেড় হাজার টাকা দামের চামড়া ১ হাজার ৮০০ টাকা থেকে ২ হাজার ও আড়াই হাজার টাকা দামের চামড়া ৩ হাজার টাকা পর্যন্ত দাম দিয়ে কিনতে হয়েছে। অধিকাংশ ক্ষেত্রেই চামড়া প্রতি ২ থেকে ৫’শ টাকা বেশি দিতে হয়েছে বিক্রেতাদের।

খুচরা চামড়া ব্যবসায়ীদের সংগঠন হাইড অ্যান্ড স্কিন ডিটেইলার মার্চেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক লোকমান মৃধা জানান, গত বছর ৬০ থেকে ৭০ লাখ পিচ চামড়া সংগ্রহ করা হয়েছিল। আর এ বছর ৩ লাখ পিসের বেশি  চামড়া সংগ্রহ করা যাবে না বলে মনে হচ্ছে। মৌসুমী ব্যবসায়ীদের কারণে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

এছাড়া দেশের বিভিন্ন জায়গায় মজুদ করে রাখা চামড়া আসতে শুরু করলে আরও সংকট বাড়তে পারে বলে আশঙ্কা করছেন তিনি।

বাংলাদেশ ট্যানার্স মালিক অ্যাসোসিয়েশনের সভাপতি শাহীন আহমেদ জানিয়েছেন, কোনোভাবেই নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে চামড়া কেনা হবে না। বেশি দামে চামড়া কিনলে ধারাবাহিক লোকসানের মধ্যে পড়বে ট্যানারী মালিকরা।

উল্লেখ্য, এবার বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠকে ঢাকায় প্রতি বর্গফুট চামড়ার দাম  ৭০ থেকে ৭৫ টাকা নির্ধারণ করা হয়। স্বাভাবিক আকারের গরুর চামড়া  ২২ বর্গফুট থেকে ৪০ বর্গফুট পর্যন্ত হয়ে থাকে। সে হিসেবে গরুর চামড়ার দাম সর্বনিন্ম ১ হাজার ৫৪০ টাকা থেকে সর্বোচ্চ ২ হাজার ৮০০ টাকা হওয়ার কথা।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।