টেকনাফে জঙ্গি অর্থায়নে ব্যাংক কর্মকর্তাদের সতর্ক থাকার আহ্বান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:০৩ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০১৮

মানব পাচার, অবৈধ অস্ত্র ব্যবসা ও জঙ্গি অর্থায়নের সম্ভাব্য ঝুঁকি প্রতিরোধে সচেতনতা বাড়ানের পাশাপাশি সতর্ক থাকতে টেকনাফের অঞ্চলের ব্যাংক কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহা. রাজী হাসান।

সম্প্রতি টেকনাফের তফসিলি ব্যাংকের শাখা ব্যবস্থাপকসহ কর্মকর্তাদের নিয়ে লিড ব্যাংক পদ্ধতিতে ‘মানিলন্ডারিং অ্যান্ড কমবেটিং ফাইন্যান্সিং অব টেররিজম’ শীর্ষক প্রথম টাউন হল মিটিংয়ে ডেপুটি গভর্নর এ আহ্বাবান জানান। বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) উদ্যোগে এ বৈঠক হয়।

ব্যাংক কর্মকর্তাদের উদ্দেশ্যে আবু হেনা মোহা. রাজী হাসান বলেন, মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের মানবিক কারণে আশ্রয় দিয়েছে বাংলাদেশ। বর্তমানে এ অঞ্চলে দেশীয় ও বহুজাতিক বিভিন্ন এনজিও কাজ করছে। এ পরিস্থিতিতে মানব পাচার, অবৈধ অস্ত্র ব্যবসা ও জঙ্গি অর্থায়নের সম্ভাব্য ঝুঁকি প্রতিরোধে সচেতনতা বাড়াতে হবে।

বাংলাদেশ ব্যাংকের জেনারেল ম্যানেজার ও বিএফআইইউ’র অপারেশনাল হেড মো. জাকির হোসেন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর ও ক্যামেলকো আবু রেজা মো. ইয়াহিয়া, আল আরাফাহ্ ইসলামী ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর ও ক্যামেলকো মোহাম্মদ জুবায়ের ওয়াফা এবং ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর ও ক্যামেলকো মো. মোস্তফা খায়ের।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিএফআইইউ’র ডেপুটি জেনারেল ম্যানেজার মো. শওকাতুল আলম। সভায় ‘কমবেটিং দি ফাইন্যান্সিং অব টেরোরিজম অ্যান্ড আদার ফাইন্যান্সিয়াল ক্রাইমস-রোলস অব ব্যাংক’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন বিএফআইইউ’র জয়েন্ট ডাইরেক্টর মোহাম্মদ আব্দুর রব।

এসআই/জেডএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।