ছয় আর্থিক প্রতিষ্ঠানের লোকসান-মুনাফা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৩৩ পিএম, ৩০ জুলাই ২০১৮

শেয়ারবাজারে তালিকাভুক্ত ছয়টি অব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন’ ২০১৮) মুনাফা ও লোকসান সংক্রান্ত তথ্য প্রকাশ করেছে। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

মুনাফা অথবা লোকসানের পাশাপাশি আর্থিক প্রতিষ্ঠান ছয়টি চলতি বছরের জুন পর্যন্ত শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) এবং পরিচালন নগদ প্রবাহ বা ক্যাশ ফ্লোর তথ্যও প্রকাশ করেছে।

প্রতিষ্ঠান ছয়টি হচ্ছে- লংকাবাংলা ফাইন্যান্স, আইডিএলসি, ইউনিয়ন ক্যাপিটাল, প্রাইম ফাইন্যান্স, বিডি ফাইন্যান্স এবং জিএসপি ফাইন্যান্স। এর মধ্যে প্রাইম ফাইন্যান্স ও ইউনিয়ন ক্যাপিটাল লোকসান করেছে। বাকি চারটি কোম্পানি মুনাফা করলেও লংকাবাংলা ফাইন্যান্স, আইডিএলসি এবং জিএসপি ফাইন্যান্সের মুনাফা আগের বছরের তুলনায় কমেছে।

ইউনিয়ন ক্যাপিটাল : চলতি বছরের এপ্রিল-জুন প্রান্তিকে কোম্পানিটি শেয়ারপ্রতি লোকসান করেছে ১৩ পয়সা। আগের বছরের একই সময়ে লোকসান হয় ১ টাকা ৭১ পয়সা। তবে চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) প্রতিষ্ঠানটি শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) করেছে ৫ পয়সা, আগের বছরের একই সময়ে কোম্পানিটি শেয়ার প্রতি ১ টাকা ২৭ পয়সা লোকসান করে।

এদিকে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) চলতি বছরের ৩০ জুন শেষে দাঁড়িয়েছে ১৩ টাকা ৯৭ পয়সা, যা ২০১৭ সাল ৩১ ডিসেম্বর শেষে ছিল ১৩ টাকা ৯২ পয়সা। আর শেয়ার প্রতি পরিচালন নগদ প্রবাহ চলতি বছরের জানুয়ারি-জুন সময়ে দাঁড়িয়েছে ঋণাত্মক ৫ টাকা ৫৯ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ঋণাত্মক ৩ টাকা ৭২ পয়সা।

প্রাইম ফাইন্যান্স : চলতি বছরের এপ্রিল-জুন প্রান্তিকে কোম্পানিটি শেয়ারপ্রতি লোকসান করেছে ১ টাকা ২৩ পয়সা। আগের বছরের একই সময়ে লোকসান হয় ৮৯ পয়সা। চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) প্রতিষ্ঠানটি শেয়ারপ্রতি লোকসান করেছে ১ টাকা ৭৪ পয়সা, আগের বছরের একই সময়ে এই লোকসান ছিল ১ টাকা ৪৫ পয়সা।

এদিকে চলতি বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৬ টাকা ৭৯ পয়সা, যা ২০১৭ সাল ৩০ জুন শেষে ছিল ৮ টাকা ৭৬ পয়সা। আর শেয়ার প্রতি পরিচালন নগদ প্রবাহ চলতি বছরের জানুয়ারি-জুন সময়ে দাঁড়িয়েছে ঋণাত্মক ১ টাকা ৮৭ পয়সা। আগের বছরের একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি পরিচালন নগদ প্রবাহ ছিল ৭৫ পয়সা।

বিডি ফাইন্যান্স : চলতি বছরের এপ্রিল-জুন প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২ পয়সা। আগের বছরের একই সময়ে প্রতিষ্ঠানটি শেয়ারপ্র তি ৭ পয়সা লোকসান করে। আর চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) প্রতিষ্ঠানটি শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) করেছে ৩ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৫০ পয়সা।

এদিকে চলতি বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৪ টাকা ৯৫ পয়সা, যা ২০১৭ সাল ৩১ ডিসেম্বর শেষে ছিল ১৬ টাকা ৪১ পয়সা। শেয়ার প্রতি পরিচালন নগদ প্রবাহ চলতি বছরের জানুয়ারি-জুন সময়ে দাঁড়িয়েছে ঋণাত্মক ১ টাকা ৯৬ পয়সা। আগের বছরের একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্র তি পরিচালন নগদ প্রবাহ ছিল ৫ টাকা ২৭ পয়সা।

আইডিএলসি : চলতি বছরের এপ্রিল-জুন প্রান্তিকে কোম্পানিটি শেয়ার প্রতি মুনাফা (ইপিএস)(ইপিএস) করেছে ১ টাকা ৪৯ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ৫৫ পয়সা। চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) করেছে ২ টাকা ৯৫ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৩ টাকা ২০ পয়সা।

এদিকে চলতি বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩৩ টাকা ৩৬ পয়সা, যা ২০১৭ সাল ৩১ ডিসেম্বর শেষে ছিল ৩৩ টাকা ৪১ পয়সা। শেয়ার প্রতি পরিচালন নগদ প্রবাহ চলতি বছরের জানুয়ারি-জুন সময়ে দাঁড়িয়েছে ৯ টাকা ৬৬ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৩ টাকা ৭৫ পয়সা।

লংকাবাংলা : চলতি বছরের এপ্রিল-জুন প্রান্তিকে কোম্পানিটি শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) করেছে ৩৫ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৭৩ পয়সা। চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) করেছে ৫১ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ৩৮ পয়সা।

এদিকে চলতি বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৮ টাকা ৮০ পয়সা, যা ২০১৭ সাল ৩০ জুন শেষে ছিল ১৮ টাকা ৩ পয়সা। আর শেয়ার প্রতি পরিচালন নগদ প্রবাহ চলতি বছরের জানুয়ারি-জুন সময়ে দাঁড়িয়েছে ১ টাকা ২৬ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ১৫ পয়সা।

জিএসপি ফাইন্যান্স : চলতি বছরের এপ্রিল-জুন প্রান্তিকে কোম্পানিটি শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) করেছে ৪৬ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৫৬ পয়সা। চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) করেছে ৮৯ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ৭ পয়সা।

এদিকে চলতি বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২১ টাকা ৩৩ পয়সা, যা ২০১৭ সাল ৩১ ডিসেম্বর শেষে ছিল ২০ টাকা ৪৪ পয়সা। আর শেয়ার প্রতি পরিচালন নগদ প্রবাহ চলতি বছরের জানুয়ারি-জুন সময়ে দাঁড়িয়েছে ৪৫ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ঋণাত্মক ৩ টাকা ১ পয়সা।

এমএএস/এমএমজেড/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।