২০৪১ সালের মধ্যে উন্নয়নশীল দেশ গড়া সম্ভব


প্রকাশিত: ০৮:৩৪ এএম, ০২ অক্টোবর ২০১৪

উৎপাদনশীলতা বৃদ্ধির মাধ্যমে ২০২১ সালের মধ্যে শিল্পসমৃদ্ধ মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নয়নশীল দেশ গড়া সম্ভব বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। বৃহস্পতিবার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘জাতীয় উৎপাদনশীলতা দিবস’ উপলক্ষে ‘টেকসই উন্নয়নের জন্য ধারাবাহিক উৎপাদনশীলতা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পরে সব বন্ধ কারখানা খুলে দেওয়া হয়েছে। কৃষির উন্নয়নে সব ধরনের কার্যক্রম ক্রমেই উন্নত করা হচ্ছে।

তিনি বলেন, জনগণের জীবনমানের সঙ্গে উৎপাদনশীলতা গভীরভাবে জড়িত। সম্প্রতি, উৎপাদন প্রক্রিয়ায় তথ্য-প্রযুক্তির ব্যবহার ও উৎপাদনশীলতা বৃদ্ধিতে নতুন মাত্রা যোগ করেছে।

তিনি আরও বলেন, উৎপাদন হচ্ছে জাতির মেরুদণ্ড। কারণ, উৎপাদন না হলে দেশের অর্থনীতির চাকা অচল হয়ে যাবে। মানুষ মৌলিক ও মানবিক চাহিদা পূরণ করতে পারবেন না।

মন্ত্রী বলেন, কৃষির উন্নয়নে সব ধরনের কার্যক্রম ক্রমেই উন্নত করা হচ্ছে। জনগণের জীবনমানের সঙ্গে উৎপাদনশীলতা গভীরভাবে জড়িত। সম্প্রতি, উৎপাদন প্রক্রিয়ায় তথ্য-প্রযুক্তির ব্যবহার ও উৎপাদনশীলতা বৃদ্ধিতে নতুন মাত্রা যোগ করেছে।

শিল্পসচিব মঈনুদ্দিন আব্দুল্লাহর সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন- এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন- বুয়েটের রেজিস্ট্রার ড. এ.কে.এম. মাসুদ।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।