প্রধানমন্ত্রীকে ডিএসইর অভিনন্দন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩০ পিএম, ২৮ জুন ২০১৮

‘বাংলাদেশের শেয়ারবাজার বিশ্ব বিনিয়োগের অন্যতম আকর্ষণ এবং গন্তব্য হিসেবে বিবেচিত হচ্ছে’ বাজেট বক্তব্যে পুঁজিবাজার নিয়ে এমন মন্তব্য করায় প্রধানমন্ত্রী অভিনন্দন জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। বৃহস্পতিবার সংবাদ মাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তির মাধ্যমে এ অভিনন্দন জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৮-১৯ অর্থবছরে ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ’ শিরোনামে বাজেট প্রস্তাবনার ওপর ২৭ জুন জাতীয় সংসদে সাধারণ আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিগত বছরে পুঁজিবাজারের কিছু অর্জন সম্পর্কে বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের পুঁজিবাজার এখন অব্যাহতভাবে বিশ্ব বিনিয়োগের অন্যতম আকর্ষণ এবং গন্তব্য হিসেবে বিবেচিত হচ্ছে। সরকার একটি শক্তিশালী শেয়ারবাজার গড়ে তোলার জন্য ধারাবাহিকভাবে পলিসি সাপোর্ট, আইনগত সংস্কার ও অবকাঠামো নির্মাণসহ নানাবিধ সহযোগিতা দিয়ে যাচ্ছে।

তিনি বলেন, শিল্প, অবকাঠামো ও সেবাখাতে অর্থায়নের ক্ষেত্রে শেয়ারবাজারের অবদান দিন দিন বৃদ্ধি পাচ্ছে। পুঁজিবাজারের বিভিন্ন পর্যায়ে অনিয়ম দূর করে জবাবদিহিতা ও সুশাসন নিশ্চিত করার ব্যবস্থা গৃহীত হয়েছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নিজস্ব ভবন নির্মাণ সম্পন্ন হয়েছে, যা আর্থিক খাত বিকাশের অগ্রগতির নির্দেশক। ফলে কর্ম পরিবেশ উন্নত হবার পাশাপাশি কর্মকর্তাদের মনোবল ও কর্মদক্ষতা বেড়েছে।

ক্ষুদ্র বিনিয়োগকারীদের প্রণোদনার বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য প্রণীত প্রণোদনা প্যাকেজের সফল বাস্তবায়ন অব্যাহত রয়েছে। একটি জ্ঞান-নির্ভর বিনিয়োগকারী গোষ্ঠী গড়ে তোলার লক্ষ্যে ২০১৭ সালের জানুয়ারিতে দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রম চালু করা হয়েছে। ইতোমধ্যে ‘বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেট’ প্রতিষ্ঠা করা হয়েছে। এর মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত সকলের কাছে বিনিয়োগ শিক্ষা পৌঁছে দেয়ার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, ঢাকা স্টক এক্সচেঞ্জের কৌশলগত বিনিয়োগকারীর অন্তর্ভুক্তির নিশ্চিত করা হয়েছে। বিভিন্ন প্রণীত বিধিমালার আলোকে ইতোমধ্যে ভেঞ্চার ক্যাপিটাল ও ইম্প্যাক্ট ফান্ড গঠনের লক্ষ্যে বাংলাদেশের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক পর্যায়ে বিনিয়োগকারীদের মধ্যে উদ্দীপনার সৃষ্টি হয়েছে এবং তাদের অংশগ্রহণ বাড়ছে। ফলে পুঁজিবাজার এখন পরিবেশ বান্ধব, অর্থনৈতিক ও সামাজিক বিবর্তনে ভূমিকা রাখতে পারে এ রকম প্রকল্প বাস্তবায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, পুঁজিবাজারে কাঙ্খিত উন্নয়নের লক্ষ্যে স্বল্পমেয়াদে যে সকল কর্মসূচি গ্রহণ করা হবে তার মধ্যে উল্লেখযোগ্য হলো-স্টক এক্সচেঞ্জসমূহে স্মল ক্যাপ প্লাটফর্মের কার্যক্রম চালু করা, নতুন ফিক্সড ইনকাম ফিন্যান্সিয়াল প্রোডাক্টসহ বন্ড মার্কেটের উন্নয়ন করা, ইফাইলিং থেকে শুরু করে সর্বস্তরে ডিজিটাল ব্যবস্থা প্রবর্তন করা, সার্ভিল্যান্স ও তদারকি ব্যবস্থার উন্নয়ন ও জোরদারকরণের মাধ্যমে পুঁজিবাজারে সুশাসন ও শৃংঙ্খলা নিশ্চিত করা, বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে বিনিয়োগ শিক্ষার মৌলিক বিষয়বস্তু অবহিত করা, বিশ্ব অর্থনীতির ক্রমাগত পরিবর্তনের ফলে নিত্য নতুন বিষয়সমূহ আয়ত্ব করার উদ্দেশ্যে কমিশনের কর্মচারীদের দেশে ও বিদেশে প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হবে।

ডিএসই বলছে, পুঁজিবাজারকে সম্প্রসারণ ও গতিশীল করার জন্য প্রধানমন্ত্রীর ইতিবাচক এই বক্তব্য পুঁজিবাজার সংশ্লিষ্ট সকলকেই উৎসাহিত ও অনুপ্রাণীত করছে। একটি উন্নত সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ার লক্ষ্যে পুঁজিবাজারকে উন্নয়নের মূল ধারায় সম্পৃক্ত করার জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জ দূরদৃষ্টি সম্পন্ন, গতিশীল নেতৃত্ব ও সময়োপযোগী সাহসী সিদ্ধান্তের পথিকৃত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করছে।

এমএএস/এমআরএম/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।