বসুন্ধরা পেপারের লেনদেন শুরু সোমবার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:১২ পিএম, ২৮ জুন ২০১৮

বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করা বসুন্ধরা পেপারের শেয়ার আগামী সোমবার থেকে শেয়ারবাজারে লেনদেন শুরু হবে। বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসই জানিয়েছে, ‘এন’ গ্রুপের আওতায় বসুন্ধরা পেপারের লেনদেন হবে। ডিএসইতে কোম্পানিটির ট্রেডিং কোড হবে ‘বিপিএমএল’। আর কোম্পানি কোড ১৯৫১২।

এর আগে বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে আসা এই কোম্পানিটির প্রতিটি শেয়ারের কাট অব প্রাইস নির্ধারিত হয় ৮০ টাকা। এর থেকে ১০ শতাংশ কম দামে অর্থাৎ ৭২ টাকা ৭৫ টাকা দরে কোম্পানিটির শেয়ার পেতে আইপিওতে আবেদন করেন বিনিয়োগকারীরা।

গত ৩০ এপ্রিল থেকে ৯ মে পর্যন্ত বিনিয়োগকারীদের কাছ থেকে আইপিওর আবেদন নেয়া হয়। এ সময়ের মধ্যে বিনিয়োগকারীরা ৬৮৩ কোটি ৪৬ লাখ ৫৭ হাজার ৬০০ টাকার আবেদন করেন। তবে সাধারণ বিনিয়োগকারীদের কাছে থেকে বসুন্ধরা পেপার ৭৫ কোটি টাকা সংগ্রহ করবে। সে হিসাবে কোম্পানিটির শেয়ারে ৮ দশমিক ১১ গুণ বেশি আবেদন জমা পড়েছে।

আর অতিরিক্ত আবেদন জমা পড়ায় আইপিওর মাধ্যমে কোম্পানির শেয়ার পাওয়া বিনিয়োগকারী নির্ধারণ করতে লটারির ড্রয়ের ব্যবস্থা করা হয়। গত ৩০ মে এই লটারির ড্র অনুষ্ঠিত হয়।

বসুন্ধরা পেপার পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন পায় চলতি বছরের ৩০ জানুয়ারি।

এর শেয়ারের কাট অব প্রাইস নির্ধারণ করতে বিডিংয়ের আয়োজন করে কোম্পানিটি। যোগ্য বিনিয়োগকারীদের অংশগ্রহণে অনুষ্ঠিত সেই বিডিংয়ে বসুন্ধরা পেপারের কাট অব প্রাইস নির্ধারিত হয় ৮০ টাকা। এই দামে কোম্পানিটি ১২৫ কোটি টাকা সংগ্রহ করবে।

শেয়ারবাজার থেকে উত্তোলন করা টাকা দিয়ে বসুন্ধরা পেপার যন্ত্রপাতি ও সরঞ্জাম ক্রয়, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে। কোম্পানিটিকে পুঁজিবাজারে আনতে ইস্যু ব্যবস্থাপনার দায়িত্ব পালন করছে এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস।

এমএএস/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।