তিন কোম্পানির শেয়ারের দাম অস্বাভাবিক বেড়েছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২৪ পিএম, ২৭ জুন ২০১৮

তিনটি কোম্পানির শেয়ার দাম অস্বাভাবিক হারে বেড়েছে বলে তথ্য প্রকাশ করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। কোম্পানি তিনটি হলো- প্যারামাউন্ট টেক্সটাইল, প্রাইম টেক্সটাইল এবং আইটি কনসালটেন্ট।

কোম্পানি তিনটির কর্তৃপক্ষের দেয়া তথ্যের ভিত্তিতে বিনিয়োগকারীদের সতর্ক করতে বুধবার ডিএসই থেকে এই তথ্য প্রকাশ করা হয়।

ডিএসই জানিয়েছে, কোম্পানি তিনটির শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার পেছনের কারণ জানতে চেয়ে ২৬ জুন নোটিশ পাঠানো হয়।

এর জবাবে কোম্পানিগুলোর কর্তৃপক্ষ জানিয়েছে সম্প্রতি প্রতিষ্ঠানের শেয়ারের যে অস্বাভাবিক দাম বেড়েছে তার জন্য তাদের কাছে অপ্রকাশিত কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই।

আইট কনসালটেন্ট :
গত ১০ জুন থেকে কোম্পানিটির শেয়ার দাম টানা বাড়ছে। ১০ জুন কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ছিল ২৯ টাকা ৭০ পয়সা, যা টানা বেড়ে ২৬ জুন লেনদেন শেষে দাঁড়ায় ৩৮ টাকা।

এর প্রেক্ষিতেই ডিএসই থেকে কোম্পানিটিকে নোটিশ পাঠানো হয় এবং কোম্পানি কর্তৃপক্ষের দেয়া তথ্যের ভিত্তিতে বিনিয়োগকারীদের সতর্ক করা হয়। তবে বুধবারও কোম্পানিটির শেয়ার দাম বৃদ্ধি অব্যাহত থাকে। এদিন প্রতিটি শেয়ারের দাম বেড়েছে ২ টাকা ৮০ পয়সা।

ডিএসইর তথ্য অনুযায়ী, কোম্পানিটির মোট শেয়ারের ৫১ দশমিক শূন্য ৯ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ২৬ দশমিক ৯৪ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ২১ দশমিক ৯৭ শতাংশ শেয়ার।

প্রাইম টেক্সটাইল :

গত ১৮ জুন থেকে কোম্পানিটির শেয়ার দাম টানা বাড়ছে। ১৮ জুন কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ছিল ২৪ টাকা ৭০ পয়সা, যা টানা ছয় কার্যদিবস বেড়ে ২৬ জুন লেনদেন শেষে দাঁড়ায় ৩২ টাকা ২০ পয়সায়।

এর প্রেক্ষিতেই ডিএসই থেকে কোম্পানিটিকে নোটিশ পাঠানো হয় এবং কোম্পানি কর্তৃপক্ষের দেয়া তথ্যের ভিত্তিতে বিনিয়োগকারীদের সতর্ক করা হয়। তবে বুধবারও কোম্পানিটির শেয়ার দাম বৃদ্ধি অব্যাহত থাকে। এদিন প্রতিটি শেয়ারের দাম বেড়েছে ১ টাকা ৫০ পয়সা।

ডিএসইর তথ্য অনুযায়ী, কোম্পানিটির মোট শেয়ারের ৫০ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৩০ দশমিক ৫৪ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ১৯ দশমিক ২১ শতাংশ এবং বিদেশিদের কাছে আছে দশমিক ২৫ শতাংশ শেয়ার।

প্যারামাউন্ট টেক্সটাইল :

গত ১০ জুন থেকে কোম্পানিটির শেয়ার দাম টানা বাড়ছে। ১০ জুন কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ছিল ৪৩ টাকা ৪০ পয়সা, যা টানা বেড়ে ২৬ জুন লেনদেন শেষে দাঁড়ায় ৫৪ টাকা ৪০ পয়সায়।

এর প্রেক্ষিতেই ডিএসই থেকে কোম্পানিটিকে নোটিশ পাঠানো হয় এবং কোম্পানি কর্তৃপক্ষের দেয়া তথ্যের ভিত্তিতে বিনিয়োগকারীদের সতর্ক করা হয়। ডিএসই থেকে সতর্ক বার্তা প্রকাশ করার পর বুধবারও কোম্পানিটির শেয়ার দাম আগের দিনের তুলনায় ২ টাকা ২০ পয়সা কমেছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, কোম্পানিটির মোট শেয়ারের ৬০ দশমিক ৭৫ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ২৯ দশমিক ৯০ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ৯ দশমিক ৩৫ শতাংশ শেয়ার।

এমএএস/জেএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।