আমানত সংগ্রহে মোবাইলে উচ্চ সুদের অফার নয়

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২৮ পিএম, ২৬ জুন ২০১৮

মোবাইলে এসএমএস দিয়ে উচ্চ সুদহারে আমানত সংগ্রহ না করতে ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোকে (এনবিএফআই) নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

মঙ্গলবার (২৬ জুন) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত সার্কুলার জারি করে সব আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের পাঠিয়েছে।

আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮ (ছ) ধারার ক্ষমতাবলে এ নির্দেশ জারি করে বাংলাদেশ ব্যাংক।

নির্দেশে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, ডিএফআইএম সাকুর্লার নম্বর ১, তারিখ-৩ এপ্রিল ২০১৮ এর নির্দেশনা অনুযায়ী আর্থিক প্রতিষ্ঠানসমূহ ঋণ/লিজ/বিনিয়োগের সুদ বা মুনাফার হার এবং অন্যান্য সেবা প্রদানের ক্ষেত্রে ফি/চার্জ/কমিশনের পূর্ণ তালিকা স্ব স্ব প্রতিষ্ঠানের প্রধান কার্যালয় ও শাখাসমূহের দর্শনীয় স্থানে প্রদর্শন এবং নিজস্ব ওয়েব সাইটে প্রকাশের পাশাপাশি কতিপয় আর্থিক প্রতিষ্ঠান উচ্চ সুদহারে আমানত সংগ্রহে পেশাজীবীসহ সমাজের বিভিন্ন স্তরের গ্রাহকের কাছে মোবাইলে এসএমএস পাঠাচ্ছে যা কাঙ্ক্ষিত নয়। এটা কোনো কোনো ক্ষেত্রে বিব্রতকর পরিস্থিতি সৃষ্টি করছে।

এ ধরনের পরিস্থিতি এড়াতে এখন থেকে মোবাইল ফোনের মাধ্যমে উচ্চ সুদহারে আমানত সংগ্রহের প্রচেষ্টা হতে বিরত থাকতে সব আর্থিক প্রতিষ্ঠানকে নির্দেশ দেয়া হল ।

এসআই/এএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।