বয়স ১৬ হলে শিক্ষার্থীরা পাবেন ক্রেডিট কার্ড

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪৫ পিএম, ২৪ জুন ২০১৮

এখন থেকে বয়স ১৬ হলে শিক্ষার্থীরা ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারবেন। এছাড়া যাদের বয়স ১৮ বছর এবং নির্দিষ্ট আয় আছে- এমন যে কেউ এখন ক্রেডিট কার্ড নিতে পারবেন।

বাংলাদেশে ব্যাংক সম্প্রতি ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের বয়স সংক্রান্ত সংশোধনী এনে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, আগে ১৬ থেকে ১৮ বছরের যে কেউ তাদের অভিভাবকের কার্ডের বিপরীতে পাওয়া অতিরিক্ত ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারতেন। এখন ১৮ বছরের নিচে শুধু শিক্ষার্থীরা ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারবেন। এ ক্ষেত্রে ব্যাংক ক্রেডিট কার্ড দেবে তার অভিভাবককে আর অতিরিক্ত বা সাপ্লিমেন্টারি কার্ডটি পাবেন তার সন্তানরা। তবে তাকে অবশ্যই শিক্ষার্থী হতে হবে এবং বয়স ১৬ বছরের বেশি হতে হবে।

এর আগে ১৬ থেকে ১৮ বছরের যে কেউ তাদের অভিভাবকের কার্ডের বিপরীতে পাওয়া অতিরিক্ত কার্ডটি ব্যবহার করতে পারতেন। এখন তা শুধু শিক্ষার্থীদের জন্য নির্দিষ্ট করা হলো। যাদের নির্দিষ্ট আয় আছে, ১৮ বছরের এমন যে কেউ এখন ক্রেডিট কার্ড নিতে পারবেন।

বর্তমানে দেশে ক্রেডিট কার্ড গ্রাহক রয়েছে প্রায় ১০ লাখ। ডেবিট কার্ড রয়েছে প্রায় ৬০ লাখ। দেশের ৫৭ ব্যাংকের মধ্যে ৩৯টি ব্যাংক কার্ড সেবা দিচ্ছে।

এসআই/এমএআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।