বাজেটে সবার জন্য পেনশনের রূপরেখা থাকছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫১ পিএম, ০৪ জুন ২০১৮

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, আগামী বাজেটে সার্বজনীন পেনশন (সবার জন্য পেনশন) পদ্ধতির একটি রূপরেখা দেবো। সোমবার অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে আগামী বাজেট নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এ কথা বলেন।

আগামী ৭ জুন জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন।

অর্থমন্ত্রী বলেন, এ মুহূর্তে সারা দেশে এটা (সার্বজনীন পেনশন) বাস্তবায়নের মত অবস্থা গড়ে উঠেনি। তাই এ বিষয়ে আমি চিন্তা করছি ন্যাশনাল সার্ভিসের মত সারা দেশে না করে একটা এরিয়া ঠিক করে সেখানে শুরু করা যায় কিনা। এই মুহূর্তে আমরা সারাদেশে কাভার করি ৮ লাখ। এটা একেবারেই ছোট সংখ্যা।

সূত্র জানায়, ‘সার্বজনীন পেনশন পদ্ধতির খসড়া কাঠামো চূড়ান্ত করেছে অর্থ মন্ত্রণালয়। এ পদ্ধতি কার্যকর হলে সরকারি চাকরিজীবীদের মতো বেসরকারি খাতে যারা চাকরি করেন, মাসিক পেনশন সুবিধাও পাবেন তারা।’

অর্থ মন্ত্রণালয়ের নীতি নির্ধারক পর্যায়ের কর্মকর্তা বলেন, সার্বজনীন পেনশন পদ্ধতি বাস্তবায়নের কাজ আগামী অর্থবছর থেকে শুরু হবে। দীর্ঘমেয়াদি এ পরিকল্পনার পূর্ণাঙ্গ কার্যকর হতে কমপক্ষে তিন-চার বছর সময় লাগবে। তারপরই এর সুফল মিলবে বলে জানান ওই কর্মকর্তা।

এমইউএইচ/এসএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।