বসুন্ধরা পেপারের আইপিও লটারি বুধবার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪৬ পিএম, ২৯ মে ২০১৮

আগামীকাল (বুধবার) বসুন্ধরা পেপার মিলসের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) লটারির ড্র অনুষ্ঠিত হবে। ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) সকাল বেলা ১১টায় এ ড্র হবে।

বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে আসা এই কোম্পানিটির প্রতিটি শেয়ারের কাট অফ প্রাইস নির্ধারিত হয় ৮০ টাকা। এর থেকে ১০ শতাংশ কম দামে অর্থাৎ ৭২ টাকা ৭৫ দরে কোম্পানিটির শেয়ার পেতে আইপিওর আবেদন করেন বিনিয়োগকারীরা।

গত ৩০ এপ্রিল থেকে ৯ মে পর্যন্ত বিনিয়োগকারীদের কাছ থেকে আইপিও’র আবেদন নেয়া হয়। এ সময়ের মধ্যে বিনিয়োগকারীরা ৬৮৩ কোটি ৪৬ লাখ ৫৭ হাজার ৬০০ টাকার আবেদন করেন। তবে সাধারণ বিনিয়োগকারীদের কাছে থেকে বসুন্ধরা পেপার ৭৫ কোটি টাকা সংগ্রহ করবে। সে হিসাবে কোম্পানিটির শেয়ারের ৮ দশমিক ১১ গুণ বেশি আবেদন জমা পড়েছে।

আর অতিরিক্ত আবেদন জমা পড়ায় আইপিও’র মাধ্যমে কোম্পানির শেয়ার পাওয়া বিনিয়োগকারী নির্ধারণ করতে লটারির ব্যবস্থা করা হয়েছে।

বসুন্ধরা পেপার পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন পায় চলতি বছরের ৩০ জানুয়ারি।

এরপর শেয়ারের কাট অফ প্রাইস নির্ধারণ করতে বিডিংয়ের আয়োজন করে কোম্পানিটি। যোগ্য বিনিয়োগকারীদের অংশগ্রহণে অনুষ্ঠিত সেই বিডিংয়ে বসুন্ধরা পেপার মিলসের কাট অফ প্রাইস নির্ধারিত হয় ৮০ টাকা। এই দামে কোম্পানিটি ১২৫ কোটি টাকা সংগ্রহ করবে।

শেয়ারবাজার থেকে উত্তোলর করা টাকা দিয়ে বসুন্ধরা পেপার যন্ত্রপাতি ও সরঞ্জাম ক্রয়, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে। কোম্পানিটিকে পুঁজিবাজারে আনতে ইস্যু ব্যবস্থাপনার দায়িত্ব পালন করছে এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেষ্টমেন্টস।

এমএএস/এমএমজেড/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।