সার উৎপাদন শিল্পে অর্থায়নের আগ্রহী চেক প্রজাতন্ত্র


প্রকাশিত: ১০:১৬ এএম, ৩০ সেপ্টেম্বর ২০১৪

চেক প্রজাতন্ত্র বাংলাদেশে জ্বালানি সাশ্রয়ী ইউরিয়া সার উৎপাদন শিল্পে বিনা সুদে অর্থায়নের পাশাপাশি বিশ্বমানের প্রযুক্তি সরবরাহ করতে আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় শিল্প মন্ত্রণালয়ে শিল্পমন্ত্রীর সঙ্গে বাংলাদেশে নিযুক্ত চেক প্রজাতন্ত্রের রাষ্ট্রদূত মিলোস্লাভ স্টেসেক-এর সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশ বিশ্বমানের তৈরি পোশাক, চামড়া, ওষুধ, প্লাস্টিক, সিরামিক, হিমায়িত খাদ্য উৎপাদন করছে। বাংলাদেশি ওষুধ ইতোমধ্যে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অনেক উন্নত দেশে রপ্তানি হচ্ছে। চেক প্রজাতন্ত্র বাংলাদেশ থেকে ওষুধ, চামড়াজাত পণ্য, তৈরি পোশাক ও কৃষিজাত পণ্য আমদানি করতে পারে বলেও জানান মন্ত্রী।

শিল্পমন্ত্রী আরও বলেন, বাংলাদেশ সরকার শিল্পখাতে বিদেশি বিনিয়োগকে স্বাগত জানায়। এক্ষেত্রে বিদেশি বিনিয়োগকারীদের জন্য বিশেষায়িত শিল্পাঞ্চল গড়ে তোলার উদ্যোগ নিয়েছে। চেক প্রজাতন্ত্রের উদ্যোক্তারা এসব শিল্পাঞ্চলে বিনিয়োগে এগিয়ে আসতে পারে। তিনি জ্বালানি সাশ্রয়ী ইউরিয়া সার কারখানা নির্মাণ ও রাষ্ট্রায়ত্ত চিনি কলগুলোর আধুনিকায়নের জন্য বাস্তবসম্মত প্রস্তাব পেশ করতে রাষ্ট্রদূতকে পরামর্শ দেন।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশে জ্বালানি সাশ্রয়ী ইউরিয়া সার কারখানা স্থাপন, চিনিকলের আধুনিকায়ন, যোগাযোগ ও সিভিল এভিয়েশন শিল্পের উন্নয়নখাতে চেক প্রজাতন্ত্র বিনিয়োগ করবে। তিনি বলেন, চেক প্রজাতন্ত্র অত্যন্ত গুণগতমানের হালকা মোটরযান ও সমরাস্ত্র তৈরি করছে। পানি ব্যবস্থাপনা এবং পরিবেশ দূষণরোধেও তাদের বিশ্বমানের প্রযুক্তি রয়েছে। সবুজ শিল্পায়নের লক্ষ্যে বাংলাদেশ এসব পণ্য আমদানি করতে পারে বলেও তিনি উল্লেখ করেন।

এছাড়া বৈঠকে দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্টসহ দু’দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধি, শিল্পখাতে বিনিয়োগ, জ্বালানি প্রযুক্তি স্থানান্তরসহ অন্যান্য ইস্যুও আলোচনায় স্থান পায়।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।