চীনা জোটের সঙ্গে ডিএসইর চুক্তি বিকেলে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:২০ পিএম, ১৪ মে ২০১৮

কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চীনের দুই প্রতিষ্ঠান শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ কনসোর্টিয়ামের (জোট) সঙ্গে আজ সোমবার (১৪ মে) চুক্তি করবে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিদের উপস্থিতিতে রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে বিকেল পাঁচটায় এ চুক্তি সই হবে।

চীনা জোটটি ডিএসইর ২৫ শতাংশ শেয়ার কিনবে। প্রতিটি শেয়ারের জন্য জোটটি দেবে ২১ টাকা। গত ৩ মে অনুষ্ঠিত বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশন সভায় কিছু শর্ত সাপেক্ষে চীনের এই দুই প্রতিষ্ঠানকে ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী হিসেবে অনুমোদন দেয়া হয়। ওই অনুমোদন নিয়েই ডিএসই এই চুক্তি সই করছে।

বিএসইসির শর্তগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো কৌশলগত বিনিয়োগকারীর সকল কার্যক্রম সিকিউরিটিজ আইন ও দেশের প্রযোজ্য অন্যান্য আইনসহ এক্সচেঞ্জেস ডিমিউচ্যুয়ালাইজেশন আইন ২০১৩ এবং ডিএসইর ডিমিউচ্যুয়ালাইজেশন স্কীম অনুযায়ী পরিপালন করতে হবে। চুক্তির বাস্তবায়ন প্রক্রিয়া চুক্তি সই পরবর্তী এক বছরের মধ্যে সম্পন্ন করে কমিশনকে অবহিত করতে হবে। কমিশনের পূর্ব অনুমোদন ব্যতীত চুক্তির শর্তাবলী ও আনুষঙ্গিক অন্যান্য বিষয় পরিবর্তন করা যাবে না।

এমএএস/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।