বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে বিশেষ টিম গঠন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৪ পিএম, ০৩ মে ২০১৮

দেশে বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরি করে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে জাতীয় রাজস্ব বোর্ডের একজন সদস্যকে আহ্বায়ক করে ২১ সদস্যের ‘ইনভেস্টমেন্ট প্রমোশন টিম’গঠন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বৃহস্পতিবার এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া স্বাক্ষরিত এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ২০৩০ সালের মধ্যে সহস্রাব্দ উন্নয়ন অভিষ্ট (এসডিজি) লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে বৈদেশিক ও অভ্যন্তরীণ বিনিয়োগকে অধিকতর আকৃষ্ট করা তথা ব্যবসাবান্ধব বিনিয়োগ পরিস্থিতি অধিকতর উন্নয়নের লক্ষ্যে বিনিয়োগবান্ধব রাজস্ব নীতি প্রণয়নে সহায়তা বা সুপরিশ প্রদানের উদ্দেশ্যে এ টিম কাজ করবে। এ টিম জাতীয় বাজেট প্রণয়নের প্রাক্কালে বাজেটে অন্তর্ভুক্তির জন্য এবং অর্থবছরের অন্যান্য সময়ে একই বিষয়ে বিনিয়োগ সহায়ক রাজস্ব নীতি প্রণয়নে সহায়তা করবে। টিমের নিকট শুল্ক-কর, মূসক ও আয়কর বিষয়ক প্রস্তাবনা পর্যালোচনা করে বাজেটে অন্তর্ভুক্তির জন্য অথবা অর্থবছরের অন্যান্য সময়ে একই বিষয়ে সুপারিশ প্রদান করবে।

এ টিম প্রতি তিন মাসে ন্যূনতম একবার সভা করবে। সভার লিখিত প্রস্তাব সরকারের সংশ্লিষ্ট বিভাগে প্রেরণ করবে। টিম প্রয়োজনে এক বা একাধিক সদস্য কো-অপ্ট করতে পারবে এবং প্রয়োজনে খাতভিত্তিক সংশ্লিষ্ট অংশীজন বা সংগঠন বা প্রতিষ্ঠানের প্রতিনিধি বা বিশেষজ্ঞ প্রতিনিধিকে টিমের সভায় আমন্ত্রণ জানাতে পারবে। এবিআরের সদস্যকে (কাস্টমস নীতি) এ টিমের আহ্বায়ক করা হয়েছে।

টিমে সদস্য হিসেবে রাখা হয়েছে, এনবিআরের সদস্য (মূসক নীতি), সদস্য (আয়কর নীতি) প্রধামন্ত্রীর কার্যালয়ের প্রতিনিধি (উপ-সচিব পদমর্যাদার নিম্নে নয়), অর্থ বিভাগের প্রতিনিধি (উপ-সচিব পদমর্যাদার নিম্নে নয়), বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি (উপ-সচিব পদমর্যাদার নিম্নে নয়), বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি (যুগ্ম-পরিচালক পদমর্যাদার নিম্নে নহে), বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের প্রতিনিধি (উপ-সচিব পদমর্যাদার নিম্নে নয়), বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষের প্রতিনিধি (উপ-সচিব পদমর্যাদার নিম্নে নয়), বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের প্রতিনিধি (উপ-সচিব পদমর্যাদার নিম্নে নহে), বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের প্রতিনিধি (উপ-সচিব পদমর্যাদার নিম্নে নয়), পাপলিক প্রাইভেট পার্টনারর্শিপ কর্তৃপক্ষের প্রতিনিধি (উপ-সচিব পদমর্যাদার নিম্নে নয়), বিইউআইএলডি’র প্রতিনিধি, এফবিসিসিআইয়ের প্রতিনিধি, বিকেএমইএ’র প্রতিনিধি, বিসিআইয়ের প্রতিনিধি, এমসিসিআইয়ের প্রতিনিধি, এফআইসিসিআইয়ের প্রতিনিধি এবং কমিটি সদস্য সচিব করা হয়েছে এনবিআরের প্রথম সচিবকে (কাস্টমস নীতি)।

সূত্র জানায়, প্রতিবেশী ভারত, ভিয়েতনাম, মিয়ানমার, চীনসহ অনেক দেশ বিদেশি বিনিয়োগ আকর্ষণে সফলতার পরিচয় দিচ্ছে। বিদেশি বিনিয়োগ টানতে হলে এসব দেশের সঙ্গে প্রতিযোগিতা করেই বাংলাদেশকে সুযোগ-সুবিধা দিতে হবে। বিনিয়োগকে প্রমোট করতে না পারলে বিনিয়োগের পরিবেশ তৈরি হবে না। তাই এ টিম গঠন করা হয়েছে।

এমইউএইচ/ওআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।