গত অর্থবছরে এডিপির ৯১ শতাংশ বাস্তবায়ন হয়েছে : পরিকল্পনামন্ত্রী


প্রকাশিত: ০২:১৮ পিএম, ২৮ জুলাই ২০১৫

সদ্য বিদায়ী ২০১৪-১৫ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) ৯১ শতাংশ বাস্তবায়ন হয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, টানা তিন মাসের রাজনৈতিক সহিংসতা কারণে ও পদ্মা সেতু প্রকল্পে ব্যয় না হওয়ায় গত অর্থবছরে এডিপির শতভাগ বাস্তবায়ন করা সম্ভব হয়নি।

মঙ্গলবার রাজধানীর শেরে বাংলানগর পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কেন্দ্রে এডিপি বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মুস্তফা কামাল বলেন, ‘আমার টার্গেট ছিল এডিপি শতভাগ বাস্তবায়ন করা। কিন্তু সেটা সম্ভব হয়নি। এর প্রথম কারণ, টানা তিন মাসের রাজনৈতিক সহিংসতা এবং দ্বিতীয় কারণ-স্বপ্নের পদ্মা সেতু প্রকল্পে তিন হাজার ৩০০ কোটি টাকা খরচ করতে পারেনি। যে কারণে শতভাগ এডিপি বাস্তবায়ন সম্ভব হয়নি।’ তবে চলতি অর্থবছরে এডিপির শতভাগ বাস্তবায়ন করা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

মুস্তফা কামাল বলেন, ২০১৪-১৫ অর্থবছরে সংশোধিত এডিপি ছিল ৭৭ হাজার কোটি টাকা। এর মধ্যে বাস্তবায়ন হয়েছে ৭১ হাজার ১৩৯ কোটি টাকা। ২০১৩-১৪ অর্থবছরে এডিপি বাস্তবায়ন হয়েছিলো ৫৯ হাজার ৭৫৯ কোটি টাকা। বাস্তবায়নের হার ছিল ৯৩ শতাংশ।

২০১৪-১৫ অর্থবছরে মোট প্রকল্প সংখ্যা ছিলো ১০৫৩টি। বছরের শুরুতে বাস্তবায়নাধীন প্রকল্প ছিলো ১২৩৮টি। নতুন প্রকল্প ছিলো ২১৫টি। সমাপ্ত হয়েছে ২৮১টি প্রকল্প এবং বাস্তবায়নাধীন আছে ১১৭২টি প্রকল্প।

এ সময় পরিকল্পনা বিভাগের সচিব মো. সফিকুল আজম, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম, পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব মোহাম্মদ শহিদউল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের ব্যয়সহ সংশোধিত এডিপির আকার ছিল ৭৭ হাজার ৮৩৬ কোটি টাকা। এর মধ্যে স্থানীয় মুদ্রায় বরাদ্দ থাকা ৫০ হাজার ১০০ কোটি টাকার মধ্যে ৪৫ হাজার ৯৬২ কোটি টাকা খরচ হয়েছে। আর বিদেশি সহায়তার ২৪ হাজার ৯০০ কোটি টাকার মধ্যে ২২ হাজার ৫৬৯ কোটি টাকা এবং স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের ২ হাজার ৮৩৬ কোটি টাকার মধ্যে ২ হাজার ৫৪৮ কোটি টাকা ব্যয় হয়েছে।

এসএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।