মন্দাবাজারেও কে অ্যান্ড কিউ’র অস্বাভাবিক দাম

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:২৭ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৮

দেশের শেয়ারবাজারে টানা দরপতন দেখা দিলেও অস্বাভাবিকভাবে দাম বেড়েছে ‘জেড’ গ্রুপ বা পঁচা কোম্পানির তালিকায় থাকা ‘কে অ্যান্ড কিউ’র শেয়ারের দাম।

তবে শেয়ারের এমন অস্বাভাবিক দাম বাড়ার কোনো কারণ নেই বলে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) জানিয়েছে কে অ্যান্ড কিউ কর্তৃপক্ষ। তাদের দেয়া তথ্যের ভিত্তিতে সোমবার বিনিয়োগকারীদের সতর্ক করে বার্তা প্রকাশ করেছে ডিএসই।

এদিকে ডিএসই’র সতর্ক বার্তাও কে অ্যান্ড কিউ’র শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার প্রবণতা রুখতে পারেনি। সোমবার লেনদেনের প্রথম ঘণ্টাতেই কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে প্রায় দেড় শতাংশ।

ডিএসই জানিয়েছে, শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার পেছনের কারণ জানতে চেয়ে ২৫ ফেব্রুয়ারি কে অ্যান্ড কিউ কর্তৃপক্ষকে নোটিশ পাঠানো হয়। এর জবাবে প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ জানিয়েছে সম্প্রতি শেয়ারের যে অস্বাভাবিক দাম বেড়েছে তার জন্য তাদের কাছে অপ্রকাশিত কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই।

ডিএসই সূত্রে জানা গেছে, গত ৭ ফেব্রুয়ারি থেকেই কে অ্যান্ড কিউ’র শেয়ারের দাম টানা বেড়েছে। ৭ ফেব্রুয়ারি কোম্পানিটির শেয়ারের দাম ছিল ১৩৫ টাকা ৬০ পয়সা, যা টানা বেড়ে ২৫ ফেব্রুয়ারি ১৬৭ টাকা ৮০ পয়সায় পৌঁছায়।

শেয়ারের এমন দাম বাড়লেও ২০১০ সালের পর থেকে গত ৭ বছরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেয়নি। আর ২০০৭ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত লভ্যাংশ দিলেও ওই পাঁচ বছরে একবারও নগদ লভ্যাংশ দেয়নি কে অ্যান্ড কিউ।

ডিএসইর তথ্য অনুযায়ী, কোম্পানিটির মোট শেয়ারের ২৪ দশমিক ৬ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৭২ দশমিক ১০ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ৩ দশমিক ৮৪ শতাংশ শেয়ার।

এমএএস/এমএমজেড/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।