খেলাপি ঋণ আদায়ের উদ্যোগ বেসিক ব্যাংকের


প্রকাশিত: ০১:৩১ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০১৪

ক্রমান্বয়ে খেলাপি ঋণ কমিয়ে আনতে চলতি বছরের ডিসেম্বরের মধ্যে ঋণ খেলাপিদের কাছ থেকে ৬৩০ কোটি টাকা আদায়ের লক্ষ্যমাত্রা ঠিক করেছে রাষ্ট্রীয় মালিকানাধীন বেসিক ব্যাংক লিমিটেড। সম্প্রতি অনুষ্ঠিত ব্যাংকটির সদ্য গঠিত পরিচালনা পর্ষদের সভায় এ ধরনের একটি পরিকল্পনা অনুমোদন করা হয়েছে।

এছাড়া এসময়ে ঋণ খেলাপিদের সম্পর্কে সতর্ক থাকা এবং কার্যকর উদ্যোক্তাদের মধ্যে ঋণ বিতরণেরও সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকটি।

জানা গেছে, পরিচালনা পর্ষদের সভায় ব্যাংকটিকে অতীতের মতো রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকের মধ্যে সেরা ব্যাংক হিসেবে গড়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এজন্য চলতি বছরের ডিসেম্বরের মধ্যে মোট খেলাপি ঋণ ৪০ দশমিক ৫৮ শতাংশ থেকে কমিয়ে ৩৫ শতাংশ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

চলতি বছরের বাকী সময়ের জন্য ঋণ বিতরণের পরিকল্পনাও নিয়েছে ব্যাংকটি। পরিকল্পনা অনুযায়ী ডিসেম্বরের মধ্যে এক হাজার ৩৫০ কোটি টাকা ঋণ বিতরণ করা হবে। এর মধ্যে এক হাজার কোটি টাকা নতুন ও ভালো মানের ঋণ গ্রহীতাদের মাঝে বিতরণ করা হবে। আর ৩০০ কোটি টাকা ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের এবং ৫০ কোটি টাকা কৃষি খাতে বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

তাছাড়া আগামী বছরের শুরুতে ব্যাংকটিকে ভাল ব্যাংকে রূপান্তর ও খেলাপি ঋণ শূণ্যের কোঠায় নামিয়ে আনার জন্য ২০১৬ সালের জুন পর্যন্ত একটি দীর্ঘ মেয়াদি পরিকল্পনা নেওয়া হবে বলে সূত্রটি জানিয়েছে।

গত বছর বেসিক ব্যাংকের পরিচালনা খরচ ছিল ২৭৬ কোটি টাকা। এ বছর তা ৫ শতাংশ কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকটি। এজন্য ব্যাংকটির ভাড়া নেওয়া শাখাগুলোর অতিরিক্ত জায়গা কমিয়ে আনার পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানা গেছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।