শেয়ারবাজারে ফের বড় দরপতন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩৮ পিএম, ৩০ জানুয়ারি ২০১৮

বড় উত্থানের এক কার্যদিবস পরেই মঙ্গলবার দেশের শেয়ারবাজারে ফের বড় দরপতন হয়েছে। এর মাধ্যমে পরপর তিন কার্যদিবস ডিএসই বড় উত্থান-পতনের ঘটনা ঘটলো।

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্য সূচকের পতন হয়েছে।

এদিন ডিএসইতে মূল্য সূচকের পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণ। সেই সঙ্গে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার বা ইউনিটের দাম কমেছে। বাজারটিতে লেনদেন হওয়া ৯৬টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২০১টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৪০টির।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩৯৯ কোটি ২২ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৪১৩ কোটি ১৬ লাখ টাকা। সে হিসাবে লেনদেন আগের দিনের তুলনায় কমেছে ১৩ কোটি ৯৪ লাখ টাকা।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪৮ পয়েন্ট কমে ৬ হাজার ১২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২৬ পয়েন্ট কমে ২ হাজার ২৯৩ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৪১৪ পয়েন্টে।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে গ্রামীণফোনের শেয়ার। কোম্পানিটির ২৯ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা সিটি ব্যাংকের ১১ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৮ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে মুন্নু সিরামিক।

লেনদেনে এরপর রয়েছে- নাহি অ্যালুমিনিয়াম, বিডি ফাইন্যান্স, আমরা নেটওয়ার্ক, স্কয়ার ফার্মাসিটিক্যাল, ন্যাশনাল টিউবস, পপুলার লাইফ এবং ইফাদ অটোস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ৫১ পয়েন্ট কমে ১১ হাজার ৪৪৯ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৩২ কোটি ১৮ লাখ টাকা। লেনদেন হওয়া ২৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে ৬৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২৮টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৩৯টির।

এমএএস/এমআরএম/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।